Evergreenদেশস্পেশাল

এবার ভারতেও ৯৯ টাকার FlixBus! কোন কোন শহরে ছুটবে এই বাস?

লক্ষ লক্ষ মানুষ রেল পরিষেবার ওপর ভর করে এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াত করে থাকেন, ঠিক সেই রকমই বাস পরিষেবার ক্ষেত্রেও হাজার হাজার লক্ষ লক্ষ মানুষের রয়েছে নির্ভরশীলতা। এবার ভারতের বাস পরিষেবায় আসছে বৈপ্লবিক পরিবর্তন।জানা যাচ্ছে, জার্মানির প্রধান পরিবহন হাব ফ্লিক্সবাস ভারতে আসছে৷ ফ্লিক্সবাস, বিশ্বের ৪২টি দেশে বৃহত্তম বাস পরিষেবা সরবরাহকারী সংস্থা, ভারতেও চালু হতে চলেছে৷ এই পরিষেবা চালুর হলে ভারতীয়দের হাতে আসবে অনেক সুবিধাজনক, নিরাপদ এবং নির্ভরযোগ্য ভ্রমণের বিকল্প।

এমনটাই দাবি। নয়াদিল্লি, হিমাচল, জম্মু ও কাশ্মীর, পাঞ্জাব, রাজস্থান এবং উত্তর প্রদেশের মতো শহরের রুটে চলবে এই বাস। গত ১ ফেব্রুয়ারি থেকে বুক করা যাচ্ছে টিকিট৷৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে এই বাস পরিষেবা। মাত্র ৯৯ টাকা খরচ করেই দিল্লি থেকে অযোধ্যা, চণ্ডীগড়, জয়পুর, মানালি, হরিদ্বার, ঋষিকেশ, আজমির, কাটরা, দেরাদুন, গোরখপুর, বারাণসী, যোধপুর, ধর্মশালা, লখনউ, অমৃতসরের মতো শহরগুলি থেকে এই ঘুরে আসতে পারবেন এই বাসে চড়ে। জানা গিয়েছে, এই রুটে প্রায় ৫০টি স্টপেজ এবং ২০০ টিরও বেশি সংযোগ থাকছে।নয়া এই বাস পরিবেশ দূষণ রোধ করবে বলে দাবি করা হয়েছে সংস্থার তরফে। বলা হয়েছে, FlixBus একচেটিয়াভাবে BS6 ইঞ্জিন সহ প্রিমিয়াম বাস মডেলগুলি আনছে। যা পরিবেশ বান্ধব।যাত্রী নিরাপত্তার স্বার্থে কোম্পানির বাস পরিষেবা এই বিশেষ ব্যবস্থাপনা করেছে। যার মধ্যে মহিলা পুরুষদের জন্য আলাদা আলাদা আসন রয়েছে। এই বাসে একজন মহিলার পাশের আসনটি স্বয়ংক্রিয়ভাবে অন্য মহিলার জন্য সংরক্ষিত করা হয়েছে৷

এছাড়াও রয়েছে নানা আধুনিক ব্যবস্থা। সারাদিনের জন্য রেসপন্স টিম, ট্রাফিক কন্ট্রোল ওয়ার্ড, প্রতিটি আসনের জন্য ২-পয়েন্ট সিট বেল্ট এবং বিশেষ ফ্লিক্সবাস লাউঞ্জের মতো সুবিধাও রয়েছে এতে। ভারতে পরিষেবা চালু করার বিষয়ে, ফ্লিক্সবাসের সিইও আন্দ্রে শোয়ামলিন জানিয়েছেন – ‘আমরা ঘোষণা করতে পেরে আনন্দিত যে ভারতে আমাদের ব্যবসা প্রসারিত করছি৷ এটি একটি বড় পদক্ষেপ, যার অধীনে আমরা ৪৩তম দেশে পৌঁছেছি, যা বিশ্বের একটি বড় বাস বাজারও। ভারতীয় বাজারে প্রবেশ করা আমাদের জন্য একটি বিশাল সুযোগ। আমাদের মিশন হল ভারতে টেকসই, নিরাপদ এবং সবার জন্য সাশ্রয়ী ভ্রমণের বিকল্প নিয়ে আসা। তিনি এও জানিয়েছেন, ভারতে এই পরিষেবার ক্রমবর্ধমান চাহিদার কথা মাথায় রেখে, যেখানেই কাজ করা হোক না কেন তাদের গ্রাহকদের গুণমান এবং নিরাপত্তা সহ একটি দুর্দান্ত অভিজ্ঞতা প্রদানের জন্য তারা প্রতিশ্রুতিবদ্ধ।পরিবহনের ক্ষেত্রে বাসের গুরুত্বের কথা বিচার করেই আধুনিক এই পরিষেবা চালু করা হয়েছে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *