ধুপগুড়ি

মাতৃত্বের সম্পর্ক প্রগাড় করতে অভিনব উদ্যোগ

পৃথিবীর সবচেয়ে সুন্দর এক সম্পর্কর নাম মাতৃত্বের সম্পর্ক। জীবনের প্রথম বন্ধু পথপ্রদর্শক এবং দার্শনিকের নাম মা। বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন উপায়ে মাতৃদিবস পালন করা হচ্ছে। প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার ভারতবর্ষে পালিত হয় মাতৃ দিবস।

সোশ্যাল মিডিয়ায় নিজের মায়ের সঙ্গে নানান ছবি এবং মুহুর্ত ভাগ করে নেন সকলেই। গত কয়েক বছরের মতন এবারেও মাতৃ দিবসে মাতৃ পূজার আয়োজন করলেও জলপাইগুড়ি জেলার ধুপগুড়ি ব্লকের বারঘরিয়া বটতলী স্বর্ণময়ী প্রাথমিক বিদ্যালয়। আজ রবিবার হলেও বিদ্যালয়ের পড়ুয়ারা ছিলেন উপস্থিত। ভক্তি ভরে শ্রদ্ধা ভক্তির সাথে নিজের মায়ের পুজো করেন তারা।

প্রথমে জল দিয়ে মায়ের পা ধুয়ে দেন পড়ুয়ারায়া। এরপর তারা হাত জোড় করে মায়ের সামনে শপথ বাক্য পাঠ করেন এবং প্রণাম করেন। এরপর নিজেদের হাতে তৈরি পায়েস খাইয়ে দেন মায়েদের। মায়েরাও এদিন পরম যত্ন ধরে সন্তানদের পায়েস খাইয়ে দেন। মায়ের সঙ্গে সন্তানদের নারীর অবিচ্ছেদ্য টান। মা তাদের ইহলোকের দেবী।

মায়ের সঙ্গে সম্পর্ক যাতে প্রতিদিন থাকে অমোঘ সেটা নিশ্চিত করতেই এই মাতৃ দিবস পালন করা হয়। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জয় বসাক জানান, সন্তানরা যাতে মা-বাবার প্রতি শ্রদ্ধাশীল থাকে। শেষ বয়সে কোনো মা-বাবাকে যেনো বৃদ্ধাশ্রমে যেতে না হয় তা শেখাতে এবং জানাতে এই উদ্যোগ। উপস্থিত ছিলেন জলপাইগুড়ি জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ প্রণয়িতা দাস, খগেনহাট ওয়েলফেয়ার অর্গানাইজেশনের কর্ণধার লক্ষীকান্ত রায় সহ আরো বিশিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *