রাজ্যহাওড়া

বিতর্ক কাটিয়ে অনুমতি মিলল রামনবমীর।

রামনবমীতে হাওড়ায় মিছিলের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। সোমবার বিচারপতি জয় সেনগুপ্তের বেঞ্চে এই মামলার শুনানি হয়। বিচারপতি স্পষ্ট জানিয়ে দেন, রাজ্য পুলিশ যদি সেই মিছিল নিয়ন্ত্রণ করতে না পারে, যদি তাদের পর্যাপ্ত বাহিনী না থাকে, তাহলে কেন্দ্রের বাহিনী চাইতে হবে রাজ্যকে।

বিচারপতি বলেন, ‘২০০ লোকের শোভাযাত্রা যদি পুলিশ সামাল দিতে না পারে তাহলে কিছু বলার নেই। কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভিড় সামাল দেওয়ার নির্দেশ দিতে হবে।’ হাওড়ায় বিশ্ব হিন্দু পরিষদের রাম নবমীর শোভাযাত্রা নিয়ে রাজ্যের আপত্তিতে মন্তব্য বিচারপতি জয় সেনগুপ্তের।যেহেতু রাম নবমীর মিছিল নিয়ে গতবার ঝামেলা হয়, প্রধান বিচারপতি এনআইএ তদন্তের নির্দেশ দেন। সেটাকে হাতিয়ার করেই এদিন রাজ্য সরকার শোভাযাত্রার রুট বদলের আবেদন জানান। এখানেই বিচারপতির বক্তব্য, মাত্র ২০০ জন শোভাযাত্রায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছেন।

রাজ্যের যে কোনও জায়গায় ২০০ জন মিছিল করলে নিয়ন্ত্রণ করা সম্ভব বলে পর্যবেক্ষণ বিচারপতির। তিনি জানান, দরকার হলে রাজ্য মিছিল নিয়ন্ত্রণ করার জন্য বাহিনী চাইতে পারবে কেন্দ্রের কাছে। শোভাযাত্রার ২৪ ঘণ্টা আগে তা চাইতে হবে বলেও জানিয়ে দিয়েছে আদালত। বাহিনী চাওয়ার আবেদন নোডাল অফিসার আইজি সিআরপিএফকেও দিতে হবে।তবে শোভাযাত্রায় ২০০ জনের বেশি লোক থাকলে তার দায় থাকবে সংগঠনের ৫ জনের, যাঁরা মিছিল নিয়ন্ত্রণ করবেন। তাঁদের নাম পুলিশকে জানিয়ে রাখতে হবে। একইসঙ্গে বলা হয়েছে, কোনও অস্ত্র ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *