আবহাওয়াব্রেকিং নিউজ

বঙ্গে দ্বিতীয়বার ঘূর্ণাবর্ত! বৃষ্টির সম্ভবনা কয়েকটি জেলায়

নিউজ বাংলা টুডে ডেস্ক: কমছে শীত, বাড়ছে তাপমাত্রা। আজ সকাল থেকেই রাজ্যের বিভিন্ন জেলায় দেখা গেল হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত।

তবে আবার কি কোনও ঘূর্ণাবর্তের পূর্বাভাস ? এবারের মতো শীতের সমাপ্তি এখানেই ? মকর সংক্রান্তিতে জাঁকিয়ে শীত না পড়ায় অনেকেরই মনে জাগছে এমন প্রশ্ন। অন্যান্য বছরের ন্যায় এ বছর মকর সংক্রান্তিতে শীত পড়েনি খুব একটা জাঁকিয়ে। তাই স্বাভাবিকভাবেই শীত বিদায়ের গুঞ্জন শোনা যাচ্ছে চারিপাশেই। গোটা মাস ধরেই বঙ্গে চলছে তাপমাত্রার ওঠানামা। অবশ্য এ বিষয়ে আগেই পূর্বাভাস দেয় আলিপুর আবহাওয়া দপ্তর।

এ বছর শীতের শুরু থেকেই প্রায়শই পারদ ওঠানামা করতে দেখা গিয়েছে। ঘূর্ণাবর্তের কারণেও দীর্ঘদিন দেখা মেলেনি শীতের। তবে বঙ্গে দ্বিতীয়বার শুরু হয়েছে শীতের নতুন ইনিংস! শীঘ্রই স্বাভাবিকের থেকে আরও ২-৩ ডিগ্রি কমতে পারে পারদ। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী বুধবার অর্থাৎ আজ দক্ষিণবঙ্গে জাঁকিয়ে শীতের আশা কম।তবে রাজ্যের ৫ জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজ।

উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং-এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দক্ষিণবঙ্গের উপকূলের তিন জেলা- পূর্ব ও পশ্চিম মেদিনীপুর , দক্ষিণ ২৪ পরগনাতেও হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। দার্জিলিং পারদ করছে ওঠানামা। এই ঘূর্ণাবর্তের প্রভাবেই সাগর থেকে জলীয় বাষ্পে ঢুকছে।

উল্টোদিকে উত্তর-পশ্চিমের বাতাসের প্রভাবও থাকছে। আজ দুপুরের মধ্যে বাংলার উপকূল সংলগ্ন এলাকায় এই বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে এই ৫ জেলা ছাড়া রাজ্যের অন্য কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। যদিও বলা হয়েছে আকাশ সারাদিনই প্রায় মেঘলা থাকবে। বিশেষত উপকূলের জেলাগুলিতে জলীয় বাষ্পের কারণে কুয়াশা ও বৃষ্টির সম্ভাবনা আছে বলছেই জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আরও দুই দিন উত্তরবঙ্গে থাকবে ঘন কুয়াশার দাপট। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। বিহার সংলগ্ন জেলাগুলিতেও কুয়াশার প্রভাব বেশি থাকবে। তবে আগামী সপ্তাহে পূনরায় দেখা যেতে পারে শীতের দাপট।

গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৩ ডিগ্রি বেশি। অন্যান্য জেলাতেও তাপমাত্রা বাড়ার প্রভাবে কমেছে শীত।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে আপাতত ঘূর্ণাবর্ত না কাটলে খুব একটা পারদ নামবেনা। সে ক্ষেত্রে যদি আগামী সপ্তাহে আবারও ঠান্ডা বাড়ে তবে বলাই যেতে পারে শেষবেলায় প্রভাব জাহির করবে শীত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *