জেলাব্রেকিং নিউজ

প্রবল বর্ষনে পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে বিপর্যস্ত সব্জি চাষ।

গত ১৬ সেপ্টেম্বর কেলেঘাই নদীর বাঁধ ভেঙ্গে প্লাবিত হয়েছিল পটাশপুর ও ভগবানপুরের বিস্তৃন এলাকা। জলের তলায় চলে গেছিল সবকিছু। সেই তালিকায় ছিল সব্জির ক্ষেত ও। কয়েকদিন বৃষ্টি বন্ধ থাকায় পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছিল।

কিন্তু পুজোর পর ফের নিম্নচাপের জেরে তিনদিনের ভারী বর্ষনে আবারো জলের তলায় সব্জির ক্ষেত । পরম যত্নে লাগানো ঢ্যঁড়স উচ্ছে বেগুন চাষে ব্যাপক ক্ষতি। পূর্ব মেদিনীপুর জেলার পটাশপুরের পঁচেট, কাশীপুর রাউতাড়া সহ অন্যান্য গ্রাম গুলিতে মূলত সবজি চাষ হয়ে থাকে। গ্রামবাংলার এই সবজি এগরা কাঁথি সহ শহরতলির বিভিন্ন প্রান্তে পৌঁছায়। লাগাতার বৃষ্টির ফলে গাছের গোড়ায় জল জমে পচন ধরতে শুরু হয়েছে। বিশেষ করে বর্ষাকালীন সব্জি কাঁচা লঙ্কা, বেগুন, উচ্ছে, ঝিঙে বরবটি এগুলি লাগাতার বৃষ্টির ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে একদিকে যেমন যোগান কমছে অন্যদিকে বাজারে সব্জির অগ্নিমূল্য দাম হচ্ছে। সব মিলিয়ে বৃষ্টি যদি আবার হয় তবে সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাবে সবজির দাম এমনটি আশঙ্কা করছেন কৃষকরা।

শুধু তাই নয় যেটুকু ফসল উৎপাদিত হচ্ছে তাও অতিমারি পরিস্থিতিতে রপ্তানিতে সমষ্যা কৃষকদের। ঋণ নিয়ে চাষ করেও মিলছে না সঠিক দাম। সারাবছর পরিবার চলতো শুধুমাত্র ঐ সব্জি চাষ করে তাও জলের তলায় চলে যাওয়ার রুচি রুটির রোজগারে বড়ো ধাক্কা খেল বলে কৃষকদের আক্ষেপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *