কাটোয়াপূর্ব বর্ধমানশীর্ষ খবর

ঐতিহাসিক ৪৫০ বছরের গোপীনাথের মেলায় চিড়ে উৎসব

রাহুল রায়,কাটোয়া : পূর্ব বর্ধমান জেলার কাটোয়ার অগ্ৰদ্বীপ গ্ৰামে রয়েছে চৈতন্যদেবের পার্ষদ গোবিন্দ ঘোষ প্রতিষ্ঠা করেন গোপীনাথ ঠাকুরের মন্দির।অগ্ৰদ্বীপ গ্ৰামে গোপীনাথের মেলা ৪৫০ বছরের পুরনো। শনিবার অগ্ৰদ্বীপ গ্ৰামে গোপীনাথের মেলাকে কেন্দ্র করে চিড়ে উৎসবের আয়োজন করা হয়। গোপীনাথের মেলায় আসা ভক্তদের জন্য জলছত্রের আয়োজন করা হয়।

বৃষ্টিকে উপেক্ষা করে বহু মানুষ ভিড় জমায় গোপীনাথের মেলায়। অগ্ৰদ্বীপের ভাগীরথী নদীর তীরে গোপীনাথের প্রতিষ্ঠাতা করেছিলেন চৈতন্যদেবের পার্ষদ গোবিন্দ ঘোষ।গোবিন্দ ঘোষের স্ত্রী ও ছেলের অকালে মৃত্যু হওয়ার পর থেকেই, গোপীনাথকে ছেলেরুপে দেখতেন গোবিন্দ ঘোষ।গোপীনাথ মন্দিরে পাশেই রয়েছে গোবিন্দ ঘোষের সমাধিস্থল।

গোবিন্দ ঘোষের শ্রাদ্ধানুষ্ঠান করেন গোপীনাথ ঠাকুর।শ্রাদ্ধানুষ্ঠান ঘিরে প্রতিবছরই মেলা বসে। এই মেলায় রয়েছে খাবার দোকান সহ বিভিন্ন দোকানপাট। মেলায় হরিনাম সংকীর্তন সহ বাউলগানের আখড়া বসেছে । এইবার মেলায় লক্ষাধিক পুণ্যার্তির সমাগম হয়েছে।

মেলাকে কেন্দ্র করে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য মোতায়েন রয়েছে পুলিশ প্রশাসন। গোপীনাথের মেলায় আনন্দে মেতে উঠেছে অগ্ৰদ্বীপ গ্ৰামের মানুষেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *