রাজ্য

এবার বাংলার চারটি জেলার জেলাশাসকদের সরিয়ে দেওয়া হলো।

রাজ্য : রাজ্য পুলিশের ডিজি রাজিব কুমারের অপসারণের পরে আবারো সক্রিয় নির্বাচন কমিশন। এবার বাংলার চারটি জেলার জেলাশাসকদের সরিয়ে দেওয়া হলো। চারজন জেলাশাসককে সরিয়ে দেওয়া হলো। এই চারটি জেলাগুলো পূর্ব মেদিনীপুর ঝাড়গ্রাম বীরভূম এবং পূর্ব বর্ধমান।

যে চারজন জেলাশাসকের উপরে কমিশনের নেক নজর এসেছে তারা হলেন পূর্ব মেদিনীপুর জেলার জেলাশাসক তানভির আফজল, ঝাড়গ্রামের জেলাশাসক সুনীল আগারওয়াল, বীরভূমের জেলাশাসক পূর্ণেন্দু কুমার মাঝি, এবং পূর্ব বর্ধমানের জেলা শাসক বিধানচন্দ্র রায়। কমিশন জানিয়েছে ওই চার জেলার জেলা শাসকেরা কেউই কেন্দ্রীয় প্রশাসনিক কর্তব্যরত বা আইএএস ক্যাডার নয়। তা চারজন রাজ্য প্রশাসনিক দপ্তর দ্বারা নিযুক্ত অর্থাৎ ডব্লিউবিসিএস অফিসার। তারা প্রত্যেকে ডব্লুবিসিএস থেকে আইএএস পদোন্নতি পেয়েছেন। তাই তাদের জেলাশাসক পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে তাদের বদলি নিয়ে এখন কোন পদক্ষেপ নেয়নি নবান্ন।

কেউ যদি রাজ্য প্রশাসনিক দপ্তর বা wbcs থেকে পদোন্নতি পেয়ে IAS হন তাহলে তিনি জেলায় নির্বাচন পরিচালনা করবার যোগ্য হিসেবে কি বিবেচিত হবেন? তা নিয়ে শুরু হয়ে গিয়েছে ধোঁয়াশা। এবারে কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আদালতের পথে কেউ পা দেবেন কিনা তাও দেখা হচ্ছে। তবে শুধু বাংলা ক্ষেত্রে নয় বাংলার পাশাপাশি গুজরাট পাঞ্জাব এবং উড়িষ্যার ক্ষেত্রেও বহু অফিসারকে পদোন্নতি দেওয়া হয়েছে। পুলিশের সঙ্গে সঙ্গে প্রশাসনিক দপ্তরেও এই বিশেষ বদল ভোটের রাজনীতিতে বড় প্রভাব ফেলবে বলেই মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *