রাজ্য

এবার কি সমস্ত দফাকে ছাপিয়ে যাবে ষষ্ঠ দফায় কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা!

ভোটের আর বাকি তিনটি দফা। আগামী ২০ মে, ২৫ মে এবং ১ জুন। পঞ্চম দফায় ভোট রয়েছে – বনগাঁ, ব্যারাকপুর, উলুবেড়িয়া, হাও়ড়া, শ্রীরামপুর, হুগলি এবং আরামবাগে। আর এদিকে ষষ্ঠ দফায় নির্বাচন রয়েছে – তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর। আর এখানেই নির্বাচন কমিশন মনে করছে, ষষ্ঠ দফায় সবকটি কেন্দ্রই ১০০ শতাংশ স্পর্শকাতর।

তাই বাহিনীর সংখ্যাও থাকছে অধীক। যা জানা যাচ্ছে, ষষ্ঠ দফায় রাজ্যে মোট ১০২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। তার মধ্যে বুথ পাহারায় থাকবেন ৯১৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এর মধ্যে – বাঁকুড়া জেলায় ১৭৮, ঝাড়গ্রামে ১৩৩, পশ্চিম মেদিনীপুরে ২১৮, পূর্ব মেদিনীপুরে ২৩৭, পুরুলিয়ায় ১৩৭ এবং পূর্ব বর্ধমানে ১৬ কোম্পানি বাহিনী থাকছে। এর মধ্যে, পূর্ব বর্ধমানে ভোট না থাকলেও সেখানে ভোট পরবর্তী হিংসা রয়েছে। তাই সেখানে পরিস্থিরি নিয়ন্ত্রণে রাখতে মোতায়েন থাকছে কেন্দ্রীয় বাহিনী। এছাড়া বাকি সবকটি কেন্দ্রেই রয়েছে নির্বাচন। সবচেয়ে বেশি বাহিনী মোতায়েন থাকছে পূর্ব মেদিনীপুরে। কেননা সেখানে লড়াইও রয়েছে হেভিওয়েটদের মধ্যে।

মুখ্য নির্বাচন আধিকারিকের অফিসের সূত্র অনুসারে, গত সোমবার অর্থাৎ ১৩ মে চতুর্থ দফার ভোটে রাজ্যে মোতায়েন ছিল ৫৭৮ কোম্পানি সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স। যা আগামী ২০ মে ভোটের জন্য বাড়িয়ে করা হচ্ছে ৭৬২ কোম্পানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *