পশ্চিমবঙ্গরাজ্যশীর্ষ খবর

আসন্ন বর্ষার মরশুমে যেকোনো বিপর্যয় এবং ঘূর্ণিঝড় পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করতে সংশ্লিষ্ট সব দপ্তরকে কাজ করার নির্দেশ দিয়েছেন রাজ্য সরকার

নিউজ বাংলা টুডে ডেক্স:আসন্ন বর্ষার মরসুমে যেকোন বিপর্যয় এবং ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করতে রাজ্য সরকার, সংশ্লিষ্ট সব দপ্তরের সঙ্গে সমন্বয় রেখে কাজ করার নির্দেশ দিয়েছে। বন্যা মোকাবিলায় ডিভিসি ও কেন্দ্রীয় জল কমিশনকে জলাধার থেকে জল ছাড়ার আগে সংশ্লিষ্ট জেলা প্রশাসন ছাড়াও সরাসরি রাজ্য সরকারের সঙ্গে আগাম আলোচনা কর তবেই জল ছাড়তে হবে।

মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী গতকাল নবান্নে বর্ষার মরসুমে বিপর্যয় ব্যবস্থাপনা সহ পরিস্থিতি মোকাবিলা নিয়ে ডিভিসি, কেন্দ্রীয় জল কমিশন, আলিপুর আবহাওয়া দপ্তর, কৃষি, সেচ, বিপর্যয় ব্যবস্থাপনা, বিদ্যুত, সেনা বাহিনী, অসামরিক প্রতিরক্ষা দপ্তর সহ ৪৬টি দপ্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। সরকারিভাবে কিছু না জানানো হলেও বড় ধরনের প্রাকৃতিক দূর্যোগের সম্ভাবনা থাকলে প্রয়োজনীয় ত্রান মজুত, উদ্ধারকারী দলকে প্রস্তুত থাকতে বলা হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। বর্ষার আগেই সব ধরনের নিকাশী খাল ও দুর্বল নদী বাঁধ সংস্কারের নির্দেশ দেওয়া হয়েছে। জমা জলে বিদ্যুতের তার থেকে যাতে কোন দুর্ঘটনা না ঘটে তার সতর্কতায় সব ধরনের ব্যবস্থা নিতে হবে। দূর্যোগের আগাম সতর্কতায় নদী তীরবর্তী এলাকায় বসবাসকারী বাসিন্দাদের সচেতন করতে মাইক প্রচারের ব্যবস্থা করা ছাড়াও তাদের দ্রুত নিরাপদ স্থানে সরিয়ে আনতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *