রাজ্যশীর্ষ খবর

হাইকোর্টের নির্দেশ মতো ভোট পরবর্তী সময় রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের বিষয়ে আলোচনা নবান্নে

নিউজ বাংলা লাইভ: হাইকোর্টের নির্দেশ মত ভোট পরবর্তী সময়ে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের বিষয় নিয়ে আলোচনা করতে নবান্নে আজ এক উচ্চ পর্যায়ের বৈঠক বসে। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বীবেদির পৌরহিত্যে ওই বৈঠকে স্বরাষ্ট্র সচিব, রাজ্য পুলিশের ডিজি ও কেন্দ্রীয় বাহিনীর ফোর্স কো-অর্ডিনেটর উপস্থিত ছিলেন। রাজ্যে নির্বাচনী আচরণ বিধি আনুষ্ঠানিকভাবে তুলে নেওয়ার পর গত সন্ধে থেকে আইনশৃঙ্খলা ফের রাজ্য সরকারের অধীনে চলা আসায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের বিষয়ে রাজ্যের সঙ্গে সমন্বয় সাধনের লক্ষ্যেই এই বৈঠক।

নবান্ন সূত্রে জানা গেছে, স্পর্শকাতর অঞ্চলগুলিতে কেন্দ্রীয় বাহিনী যাতে বিশেষভাবে নজর দেয়, তা নিয়ে বৈঠকে নির্দেশ দেওয়া হয়েছে। ভোট পরবর্তী অশান্তি মোকাবিলায় কেন্দ্রীয় বাহিনী যাতে রাজ্য পুলিশের সঙ্গে সমন্বয় বজায় রেখে কাজ করে, তার উপরেও জোর দেওয়া হয়েছে। ইতিমধ্যেই রাজ্যের কয়েকটি বুথে পুনির্নির্বাচনের যে সিদ্ধান্ত রাজ্য নির্বাচন কমিশন নিয়েছে, সেই বুথগুলিতে বাহিনী মোতায়েনের বিষয়েও আজকের বৈঠকে আলোচনা হয়।

এদিকে, নবান্নে এই বৈঠকের পর ভোট পরবর্তী হিংসা রুখতে প্রতি জেলায় একজন করে নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে। কেন্দ্রীয় বাহিনীর ফোর্স কো- অর্ডিনেটর, বিএসএফ-এর আই জি এস সি বুদাকোটি, প্রতিটি জেলায় এই নোডলা অফিসার নিয়োগের ব্যাপারে আজ এক নির্দেশিকা জারি করেন। উল্লেখ্য, কলকাতা হাইকোর্ট ২১-শে জুলাই পর্যন্ত রাজ্যে ৮২২ কোম্পানী কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখার নির্দেশ দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *