জেলাতমলুকপূর্ব মেদিনীপুরশিক্ষা

স্বপ্ন পূরণে পূর্ব মেদিনীপুর: শুরু হলো একমাত্র সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের পথ চলা

নিজস্ব প্রতিনিধি, তমলুক:পথ চলা শুরু করল তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল। পূর্ব মেদিনীপুর জেলার একমাত্র গভর্নমেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল হিসাবে শুরু হল এই গভর্নমেন্ট মেডিকেল কলেজের পঠন পাঠন। পূর্ব মেদিনীপুর জেলা গঠনের সময় থেকেই জেলাবাসীর দাবি ছিল জেলায় একটি মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের। অবশেষে জেলাবাসীর সেই দাবি পূরণ হল। ঐতিহাসিক তমলুক শহরে গড়ে ওঠা তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে ১০০ জন ছাত্রছাত্রী ডাক্তারি পড়ার সুযোগ পেল।

২৫ নভেম্বর শুক্রবার একটি অনুষ্ঠানের মাধ্যমে তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল তার যাত্রাপথ শুরু করে। এদিন এই অনুষ্ঠানে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ডাক্তারি পড়তে আসা ছাত্র-ছাত্রীদের স্বাগত জানান হয়। চিরাচরিত প্রথা অনুযায়ী ডাক্তারি পড়ুয়া প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের ডাক্তারি অ্যাপ্রন পরিয়ে স্বাগত জানান হয়। নতুন ডাক্তারি পড়ুয়া ছাত্রছাত্রীদের অ্যাপ্রন পরিয়ে দেন তাম্রলিপ্ত গভর্নমেন্ট কলেজ এন্ড হাসপাতালের ফ্যাকাল্টিগণ। এই গভর্নমেন্ট কলেজ অ্যান্ড হাসপাতালে মোট ৪০ জন ফ্যাকাল্টি ও 30 জন এস আর রয়েছেন।পূর্ব মেদিনীপুর জেলা হাসপাতাল চত্বরে নবনির্মিত মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল ভবন গড়ে উঠেছে। এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাম্রলিপ্ত গভার্নমেন্ট মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের অধ্যক্ষা প্রফেসর শর্মিলা মল্লিক পূর্ব মেদিনীপুর জেলা স্বাস্থ্য অধিকর্তা ডাক্তার বিভাস রায়, এছাড়াও উপস্থিত ছিলেন রুগী কল্যাণ সমিতির সভাপতি ও তাম্রলিপ্ত পৌরসভার চেয়ারম্যান। স্বাগত ভাষণে তাম্রলিপ্ত পৌরসভার চেয়ারম্যান তাম্রলিপ্ত অর্থাৎ তমলুক শহরের ঐতিহাসিক মূল্য তুলে ধরেন। এদিনের এই অনুষ্ঠানের পাশাপাশি অঙ্গদান নিয়ে বিশেষ কর্মসূচিরও আয়োজন করা হয়। অঙ্গদান নিয়ে একটি রেলি বের হয় তমলুক শহরের রাস্তায়। তাতে অংশগ্রহণ করে মেডিকেল কলেজের ছাত্র-ছাত্রী, বিএসসি নার্সিং ও জি এন এম নার্সিং এর ছাত্রীরা। এরপর এই বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

এদিনের এই অনুষ্ঠানের বিষয়ে মেডিকেল কলেজের অধ্যক্ষা প্রফেসর শর্মিলা মল্লিক জানান, ‘তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজের এটি একটি বিশেষ দিন। আগামী দিনে এই মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল চিকিৎসা ক্ষেত্রে বিশেষ অবদান রাখবে আশা করি। চিরাচরিতার প্রথা মনে নতুন ছাত্র-ছাত্রীদের অ্যাপ্রোন পরিয়ে দেওয়া হয়। এই মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের বাকি যে পরিকাঠামোর কাজ চলছে তা দ্রুতই শেষ হবে।’ ঐতিহাসিক এই শহরের ডাক্তারি পড়ার সুযোগ পেয়ে নিজেদের গর্বিত মনে করছেন তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজে পড়তে আসা রাজ্যের বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *