Breakingব্রেকিং নিউজরাজ্য

সাবধান! গাড়ির চালকের উপর কড়া নির্দেশিকা জারি করলো রাজ্য সরকার

নিউজ বাংলা টুডে ডেস্ক : বেসরকারি গাড়ির চালকের ওপর নজরদারির জন্য রাজ্য সরকার আধার ভিত্তিক বিশেষ পরিচয় নম্বর চালু করতে চলেছে।

রাজ্য পরিবহন দফতর, তথ্য প্রযুক্তি দফতরের সঙ্গে যৌথ ভাবে গাড়ি চালকদের জন্য ওই ইউনিক ডকুমেন্ট আইডেন্টিফিকেশন নম্বর চালু করবে। অন্যের গাড়ি ব্যবহার করে অপরাধ নিয়ন্ত্রণে এই নয়া ব্যবস্থা বলে রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানিয়েছেন। মোটরচালিত যানবাহন আইন অনুযায়ী গাড়ির মালিক যদি অন্য কাউকে গাড়ি চালাতে দেন তবে সংশ্লিষ্ট চালককে নোটারি করে জুডিশিয়াল পেপারে লিখিত অনুমতিপত্র দেওয়া বাধ্যতামূলক। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই বেসরকারি গাড়ির মালিক এই নিয়ম মানেন না।

এর ফলে অন্যের গাড়ি ব্যবহার করে অপরাধ প্রবণতা বাড়ছে। এজন্য পরিবহণ দফতর আলাদা পোর্টাল চালু করছে। সেখানে গাড়ির মালিক যে চালককে নিয়োগ করবেন, তার ড্রাইভিং লাইসেন্স নম্বর ও আধার নম্বর ওই পোর্টালে অন্তর্ভুক্ত করতে হবে। এর বদলে ওই চালককে একটি বিশেষ নম্বর দেওয়া হবে। যাতে প্রয়োজন হলে পুলিশ বা পরিবহণ দফতর নিশ্চিত হতে পারে যে গাড়ি মালিকের অনুমোদিত চালকই গাড়ি চালাচ্ছেন। এজেন্সি থেকে ড্রাইভার নিয়ে গাড়ি চালাতে হলেও একই নিয়ম মেনে চলতে হবে। এই নয়া পোর্টালের সঙ্গে ভূতল পরিবহণ মন্ত্রকের ‘বাহন’ পোর্টাল ও সারথী তথ্য ভান্ডারের যোগ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *