জলপাইগুড়ি

শ্রমিক দিবসের দিনেই বন্ধ হল চা বাগান!

শ্রমিক দিবসের দিনেই কয়েকশো শ্রমিকের মাথায় পরলো হাত। শ্রমিক দিবসের দিন অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল ডুয়ার্সের ঐতিহ্যবাহী তোতাপাড়া চা বাগান। মে দিবসের প্রাক্কালে রাতের অন্ধকারে কর্মবিরতি নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়েছে বাগান কর্তৃপক্ষের তরফ থেকে।

আর সেই নোটিশ দেখেই ভেঙে পড়েছেন প্রায় ৮৫০ জন চা শ্রমিক। কারখানার দরজা বন্ধ হয়ে গেল তাদের জন্য। কাজ হারালেন প্রায় সাড়ে আটশ জন চা শ্রমিক। বেশ কয়েকদিন ধরেই পাওনা গন্ডা এবং শ্রমিকদের মজুর নিয়ে চলছিল অসন্তোষ। মালিকপক্ষের সঙ্গে চলেছিল উত্তপ্ত বাঁদানুবাদ এবং কথা কাটাকাটি। আর তার মাঝেই বাগান বন্ধ করে দেওয়া হল। যদিও শ্রমিকদের অভিযোগ সম্পূর্ণ বেআইনিভাবে বাগানটিকে বন্ধ করা হয়েছে।

তারা দ্রুত বাগান খোলার ব্যাপারে সরব হন। কর্মবিরতির কারণ হিসেবে শ্রমিকরা দাবি করেছেন বাগানের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ক্রমাগত অবনতি হয়েছিল। আর তার ফলে বাগানে আর্থিক সংকট দেখা গিয়েছিল। বাগান শ্রমিকদের অভিযোগ পিএফ গ্রাজুয়েট সহ অন্যান্য পাওনা গন্ডার পাশাপাশি সম্প্রতি শ্রমিকদের তিনপাক্ষিক সপ্তাহের মজুরি বকেয়া পড়ে রয়েছে। কিন্তু এখনো পর্যন্ত মালিকপক্ষ তাদের সমস্যার সমাধান করেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *