দীঘাপূর্ব মেদিনীপুর

শীঘ্রই উদ্বোধন হবে দিঘার জগন্নাথ মন্দির, মন্দির প্রাঙ্গণে তৈরি হচ্ছে রথ।

পূর্ব মেদিনীপুর: পুরীর আদলে দিঘায় তৈরি করা হচ্ছে একটি জগন্নাথ মন্দির। চলতি বছরে এপ্রিল মাসে এই মন্দিরটির উদ্বোধন হওয়ার ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘোষনার পর তোড়জোড় পড়ে প্রশাসনিক মহলে। কিন্তু লোকসভা নির্বাচনের ঘোষনা হওয়ায় থমকে যায় উদ্বোধনের কাজ। নির্বাচনী প্রচারে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান দিঘার জগন্নাথ মন্দিরে নির্মাণ কাজ প্রায় শেষের পথে। ভোট শেষ হলেই মন্দিরের উদ্বোধন হবে। উদ্বোধনে সকলকে উপস্থিত থাকার কথাও ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৭ ই জুলাই রথযাত্রা উৎসব। প্রতিবছর রথ চলে। এবারেও রথ চলবে।

নতুন ভাবে বড় আকারে একটি রথ নির্মানের কাজ শুরু হয়েছে মন্দির প্রাঙ্গণে। রথযাত্রার আগে কি দিঘার জগন্নাথ মন্দির উদ্বোধন হবে? তার সঠিক উত্তর পাওয়া যায়নি। স্থানিয় বিধায়ক তথা রাজ্যে কারা মন্ত্রী অখিল গিরির সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, মন্দির নির্মানের কাজ প্রায় শেষের পথে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেদিন ঠিক করবেন সেদিন মন্দিরের উদ্বোধন হবে। প্রতিবছর এখানে রথ উৎসব হয়ে থাকে। এবারেও হবে। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্দির উদ্বোধনের দিনক্ষণ ঘোষনার পরেই মন্দির উদ্বোধন হবে।

পর্যটকদের জন্য দিঘাতেই জগন্নাথ মন্দির তৈরির কথা ঘোষণা করেছিলেন রাজ্যর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরেই চলে জমির খোঁজ। অবশেষে নিউ দিঘা স্টেশন সংলগ্ন নন্দকুমার দিঘস ১১৬বি জাতীয় সড়কের পাশে এই মন্দিরটি তৈরি হচ্ছে। ইতিমধ্যেই কাজ প্রায় শেষের পথে। মন্দিরটি তৈরির জন্য কত টাকা খরচ হচ্ছে? জানা গিয়েছে, সংশ্লিষ্ট প্রকল্পের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। ২০১৮ সালে এই মন্দির তৈরির ঘোষণা করেছিল রাজ্য।

পুরীর জগন্নাথ মন্দিরের মতোই উচ্চতা হবে দিঘার মন্দিরটিরও। পাশাপাশি মন্দিরের পারিপার্শ্বিক নকশাও কিছুটা এক থাকছে।এখন দেখার দিঘার জগন্নাথ মন্দির কবে উদ্বোধন হয়। সেদিকেই তাকিয়ে বাংলা তথা জেলার মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *