রাজ্যশীর্ষ খবর

শহরাঞ্চলে গৃহহীন, ফুটপাতবাসী বা ভবঘুরেদের জন্য আশ্রয় কেন্দ্র তৈরির কাজে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার

নিউজ বাংলা লাইভ: রাজ্য সরকার শহরাঞ্চলে গৃহহীন, ফুটপাতবাসী বা ভবঘুরেদের জন্য আশ্রয় কেন্দ্র তৈরির কাজে উদ্যোগী হয়েছে। চলতি বছরেই রাজ্যে এধরণের ১০৯-টি আশ্রয় কেন্দ্র তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ৭০ টি হবে কলকাতায়। জাতীয় শহর জীবিকা মিশনের আওতায় রাজ্যে এই ধরণের ৫৫ টি আশ্রয় কেন্দ্র গড়ার কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। আরও ৪৪-টি গঠন করার জন্য সরকারি ছাড়পত্র মিলেছে বলেও পুর ও নগরোন্নয়ন দফতর সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, যেসব গরীব, আশ্রয়হীন মানুষ স্টেশন, বাসস্ট্যান্ড বা ফুটপাথে দিন কাটান এই কেন্দ্রগুলি তাদের নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করা হবে। ৫০ শয্যা বিশিষ্ট প্রতিটি কেন্দ্র তৈরি করতে খরচ হবে প্রায় দেড় কোটি টাকা। সেখানে পরিচ্ছন্ন পরিবেশে, পরিশ্রুত পানীয় জল ও শৌচালয়ের সুবিধের পাশাপাশি নিয়মিত স্বাস্হ্য পরীক্ষারও বন্দোবস্ত করা হবে। পুরসভাগুলি নৈশ অভিযান চালিয়ে এই কেন্দ্রগুলিতে থাকার মতো মানুষজনকে চিহ্নিত করবে।

২০১১ সালের জনগণনা অনুযায়ী কলকাতায় ভবঘুরের সংখ্যা হাজার তিরিশে। তবে, কলকাতা পুলিশের সাম্প্রতিক আর একটি সমীক্ষায় ভবঘুরের সংখ্যা ৭২০০ বলে জানা গেছে। শহরে ফুটপাতবাসীদের জন্য বর্তমানে যে নাইট শেল্টার আছে, তার শয্যা সংখ্যা মাত্র ৬৫০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *