জেলাদেশশীর্ষ খবর

রেশন ব্যবস্থাকে আরও স্বচ্ছ করতে ও কারচুপি থেকে আটকাতে এলো!খাদ্য দফতর

নিউজ বাংলা টুডে ডেস্ক: রেশন ব্যবস্থাকে আরও স্বচ্ছ করতে ও কারচুপি আটকাতে খাদ্য দফতর, রাজ্যের একুশ হাজার রেশন দোকানে বৈদ্যুতীন ওজন যন্ত্র বসানোর কাজ শুরু করেছে।

খাদ্য দপ্তর সূত্রে জানা গেছে, আগামী মাসের মধ্যেই এই প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে। ওই বৈদ্যুতীন ওজন যন্ত্র রেশন দোকানে থাকা ই-পস যন্ত্রের সঙ্গে যুক্ত থাকবে। প্রত্যেক গ্রাহক কত খাদ্যশস্য তুলছেন, তা ওই যন্ত্রের মাধ্যমে সার্ভারে নথিভুক্ত হবে। এর ফলে গ্রাহকেরা বরাদ্দ অনুযায়ী খাদ্য শস্য পাচ্ছেন কিনা, তার ওপর কেন্দ্রীয়ভাবে নজরদারী করা সম্ভব হবে বলে দফতর সূত্রে জানা গেছে।

অন্যদিকে, গণবন্টন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে খাদ্য দফতর রাজ্যে চোখের রেটিনা স্ক্যান করে আধার যাচাইয়ের প্রক্রিয়া শুরু করেছে। আঙুলের ছাপ পরীক্ষার পাশাপাশি বিকল্প হিসাবে রেটিনা স্ক্যান করার এই প্রক্রিয়া চালু হয়েছে। একই সঙ্গে তৃণমূল স্তরে নজরদারী বাড়াতে খাদ্য দফতর, নিজেদের অধিকরণ ও সদর দফতরের কর্মীদের জেলায় বদলির অধ্যাদেশ জারি করেছে। খাদ্য দফতরে বহু পরিষেবা অনলাইনে চালু হওয়ার ফলে সদর দফতরে কর্মীর প্রয়োজন কমাতে ও জেলাস্তরের কার্যালয়ে কর্মী বাড়াতে নতুন এই বদলী নীতি চালু করা হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *