কোলাঘাটদুর্ঘটনা

রেললাইনে আগুন! দেখুন ভাইরাল ভিডিও

নিউজ বাংলা টুডে: গতকাল মোকার প্রভাবে প্রায় গোটা দক্ষিণবঙ্গ জুড়েই দেখা গিয়েছিল ঝড়-বৃষ্টি। মাত্রাধিক্ত ঝড়ো হাওয়া না বইলেও মিলেছিলো স্বস্তির আশ্বাস। গরমের হাঁফ ছাড়া পরিবেশ যখন একটু একটু করে পাল্টাচ্ছিলো মনোরমের পথে ঠিক তখনই গোল বাঁধলো আতঙ্কে। এক নিমেষেই স্বস্তির ছবি পাল্টে গেলো অস্বস্তিতে! আচমকাই হুলুস্থূলুস কান্ড ! গোটা স্টেশন জুড়েই ছড়িয়ে পড়লো আতঙ্ক। ট্রেন থেকে দৌড়ে পালাচ্ছেন সমস্ত যাত্রী। জীবন বাঁচাতে একে অপরকে পিছনে ফেলে দৌড়াচ্ছেন প্রণপনে। তুমুল উৎপাতে কিছু বুঝে ওঠার আগেই দৌড়ে প্রাণ বাঁচাতে বগি ছেড়ে বেরিয়ে আসছেন সকলেই।

ঠেলাঠেলি – ধস্তাধস্তি! চারিদিকে শুধু একটাই চিৎকার – ‘আগুন! আগুন !’ ঘটনাটি গতকাল বিকেলের। কোলাঘাট স্টেশনের এক যাত্রিবাহী ট্রেনে হঠাৎই ছড়িয়ে পড়লো আগুন অতঙ্ক। ঝরের দাপটে যখন সর্বত্রই রাস্তায় রাস্তায় ভেঙে পড়ছে গাছ, হোডিং। তাই স্বাভাবিকভাবেই স্তব্ধ ট্রেন পরিষেবাও। তখনই আচমকা ট্রেনের বগিতে শোরগোল। হঠাৎই বগির উপর আছড়ে পড়লো আস্ত একটা গাছ। আর তার জেরেই আগুন। স্টেশনে ওভারহেড তারে গাছ পড়ে আগুনের শিখা দেখা যায়। রেল লাইনে আগুনের শিখা দেখা মাত্রই যাত্রীদের মধ্যে ছড়িয়ে পড়লো আতঙ্গ । যেনো মনে হচ্ছে তীব্র গতিতে ছুটে আসছে আগুন। ওভারহেড তারে একের পর এক গাছের ডাল ঝরে উড়ে এসে পড়ায় বগির উপরে দেখা যায় অগ্নি শিক্ষা, সঙ্গে বিকট শব্দ। বিকট শব্দে কেঁপে উঠলো গোটা স্টেশন চত্বর।

চারিদিকে দৌড়াদৌড়ি, কিছুক্ষনেই ফাঁকা হয়ে যায় গোটা ট্রেন। যাত্রীরা আশ্রয় নেন স্টেশনে। কোলাঘাট ছাড়াও হিন্দমোটরেও ওভারহেড তারে গাছ পড়ে বেশ কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। রেল লাইনে গাছ পড়ে বিপত্তি ঘটে শিয়ালদা মেন শাখা অর্থাৎ শিয়ালদা-নৈহাটি রুটে। রেল সূত্রে খবর মেলে, কাঁকিনাড়া স্টেশনে ১ নম্বর লাইনে একটি বড় গাছ পড়ে গিয়েছে। যার জেরে দাঁড়িয়ে গিয়েছে ট্রেন। এর জেরে সমস্ত শাখাতেই বাড়ি ফেরার পথে দুর্ভোগে পড়েন নিত্যযাত্রীরা।

তবে দুর্ভোগ চারিদিকে হলেও সোশ্যাল মিডিয়াতে ব্যাপক ভাইরাল হয় কোলাঘাটের এই ভিডিও। যেখানে দেখা যায় একে অপরকে পিছনে ফেলে প্রাণপ্রনে দৌড়াচ্ছেন ট্রেনের সকল যাত্রীরা। দেখে মনে হচ্ছে এক বিপদ থেকে বাঁচতে না বাধে আরেক বিপদ! ব্যাগ- পত্র সঙ্গে নিয়ে দৌড়ে বাইরে আসছেন সকলে। কেউ কেউ পরে গিয়েও আবার প্রাণ বাঁচাতে উঠে দৌড়াচ্ছেন সমানে। অনেকেই অবশ্য এই ভিডিও দেখে বলছেন আগুন লাগলেও এতটা আতঙ্কিত হয়ে দৌড়ানোর মতো হয়নি কিছুই। হয়তো সে সময় মাথা কাজ করছিলনা কারোরই। আসলে ট্রেনের কামরা বিদ্যুৎপৃষ্ট হওয়ার সম্ভাবনা থাকেনা কোনোভাবেই। ট্রেনের কামরাগুলির সঙ্গে সরাসরি হাইভোল্টেজ তারের কোনও সংস্পর্শ হয় না। ইঞ্জিনের উপরে থাকা প্যান্টোগ্রাফের সঙ্গে সংযোগ থাকে হাইভোল্টেজ তারের। তবে আগুন লেগে বিপদ না বাধলেও এমন দৌড়াদৌড়ির জেরে হতেই পারতো অনেক বড়সড়ো বিপদ!

সোশ্যাল মিডিয়ায় এখনও পর্যন্ত ভাইরাল সেই ভিডিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *