জেলাপূর্ব মেদিনীপুরমালদা

রাজ্য সরকারের উদ্যোগে বাতাস থেকে বিশুদ্ধ অক্সিজেন তৈরি করার আধুনিক যন্ত্রাংশ “অক্সিজেন কনসেনট্রেটর” জেলা স্বাস্থ্য দপ্তরকে দেওয়া হল ।

পার্থ ঝা, মালদা :: রাজ্য সরকারের উদ্যোগে বাতাস থেকে বিশুদ্ধ অক্সিজেন তৈরি করার আধুনিক যন্ত্রাংশ “অক্সিজেন কনসেনট্রেটর” জেলা স্বাস্থ্য দপ্তরকে দেওয়া হল । রাজ্যের সেচ এবং উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সাবিনা ইয়াসমিনের উদ্যোগে মঙ্গলবার এই কর্মসূচি গ্রহণ করা হয়। মালদা শহরের ফোয়াড়া মোড় সংলগ্ন পুরনো হাসপাতাল চত্বরে একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই অক্সিজেন কনসেনট্রেটর স্বাস্থ্য দপ্তরকে দেওয়া হয় প্রশাসনের পক্ষ থেকে । উপস্থিত ছিলেন মন্ত্রী সাবিনা ইয়াসমিন , জেলাশাসক রাজর্ষি মিত্র, অতিরিক্ত জেলাশাসক শম্পা হাজরা, মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল ডক্টর পূরঞ্জয় সাহা, জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক এবং অন্যান্য পদস্থ কর্তারা।
করোনা সংক্রমনের মধ্যে অক্সিজেনের প্রয়োজনীয়তা কতটা রয়েছে তা হাড়ে হাড়ে টের পেয়েছে সর্বস্তরের মানুষ । একটা সময় অক্সিজেনের যোগান দিতে কালঘাম ছুটে ছিল স্বাস্থ্য দপ্তর এবং প্রশাসনের কর্তাদের । ধীরে ধীরে সেই করোনা পরিস্থিতির মোকাবেলা করেছে জেলা স্বাস্থ্য দপ্তর এবং প্রশাসন । অক্সিজেন তৈরীর ক্ষেত্রে জেলার বিভিন্ন গ্রামীণ হাসপাতাল মেডিকেল কলেজে প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। এই পরিস্থিতির মধ্যে নতুন করে ১০০টি “অক্সিজেন কনসেনট্রেটর” স্বাস্থ্য দপ্তর দেওয়ার উদ্যোগ নিল রাজ্যের মন্ত্রী সাবিনা ইয়াসমিন।
জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, এটি এক ধরনের বাতাস থেকে অক্সিজেন তৈরি করার অত্যাধুনিক যন্ত্রের বাক্স। যেখানে বাতাসের মধ্যে অন্যান্য বিক্রিয়া গুলি নষ্ট করে বিশুদ্ধ অক্সিজেন এই যন্ত্রের মাধ্যমে তৈরি হতে থাকবে। যেকোনো রোগীদের অক্সিজেন পাওয়ার ক্ষেত্রে এই যন্ত্রের গুরুত্ব অপরিসীম। এদিন ১০০টি অক্সিজেন কনসেনট্রেটর স্বাস্থ্য দপ্তরকে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।
মন্ত্রী সাবিনা ইয়াসমিন জানিয়েছেন, করোনা সংক্রমনের মধ্যে অক্সিজেনের আকাল ঠেকাতে প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। পাশাপাশি সেদিকে লক্ষ্য রেখে এদিন রাজ্য সরকারের সহযোগিতায় ১০০টি অক্সিজেন কনসেনট্রেটর জেলা স্বাস্থ্য দপ্তরে দেওয়া হয়েছে। ভবিষ্যতে করোণা সংক্রমণে আক্রান্ত রোগীদের পরিষেবার ক্ষেত্রে এই অক্সিজেন কনসেনট্রেটর গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *