ব্রেকিং নিউজশীর্ষ খবর

রাজ্যে আসন্ন পঞ্চায়েত ভোটে প্রাথমিকভাবে কোন কোন পাঁচ জেলাকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে! জানুন বিস্তারিত

নিউজ বাংলা লাইভ: রাজ্যে আসন্ন পঞ্চায়েত ভোটে প্রাথমিকভাবে জলপাইগুড়ি, বীরভূম, পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এই পাঁচ জেলাকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে।এই ভোটের প্রশাসনিক প্রস্তুতি নিয়ে রাজ্য নির্বাচন কমিশন গতকাল রাজ্য সরকারের সঙ্গে বৈঠক করে। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ও রাজ্য পুলিশের মহানির্দেশক মনোজ মালব্য, রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার সঙ্গে ঐ বৈঠকে মনোনয়ন পেশ থেকে ভোটগ্রহণ পর্যন্ত রাজ্যের সামগ্রিক সুরক্ষা ব্যবস্থা পর্যালোচনা করেন।

এছাড়া, বিরোধী বিজেপি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবী জানালেও, এখনি তা’ দরকার নেই বলে, কমিশনের তরফে জানানো হয়। একান্ত প্রয়োজন পড়লে, পার্শ্ববর্তী রাজ্য থেকে সশস্ত্র পুলিশ আনা হবে। সব বুথেই রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনী মোতায়েন থাকবে বলে, বৈঠকে জানানো হয়। পাশাপাশি থাকবে কুইক রেসপন্স টিম। সেক্টর অফিসগুলিতেও, পর্যাপ্ত সংখ্যক সশস্ত্র পুলিশ মোতায়েন করা হবে।প্রশাসনিক সূত্রে জানা গেছে, মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা পর্যাপ্ত নয় বলে বিরোধীরা অভিযোগ করলেও কমিশন তা অপরিবর্তিত রাখার ওপরেই জোর দিয়েছে। মনোনয়নপত্র জমা দেওয়া বা তোলার জন্য যতটা সময় দেওয়া হয়েছে, তার থেকে বেশী আর দেওয়া সম্ভব নয় বলে জানিয়ে কমিশন, জেলাশাসক ও পুলিশ সুপরাদের সেই অনুয়ায়ী ব্যবস্থা নিতে বলেছে।

এদিকে পঞ্চায়েত নির্বাচনে রাজনৈতিক দলগুলির প্রচার কর্মসূচিকে কেন্দ্র করে যাতে কোনরকম বিশৃঙ্খলা বা অশান্তির ঘটনা না হয় সে জন্যে রাজ্য নির্বাচন কমিশন একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে। এতে স্পষ্টভাবে জানিয়ে দেয়া হয়েছে যে প্রচারে কোন বাইক মিছিল চলবে না। এছাড়া জেলা পরিষদের নির্বাচনে প্রচারের জন্য একটি করে চার চাকার গাড়ির অনুমতি দেওয়া হবে। পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েতের প্রার্থীরা চার চাকার গাড়ি নয় দুই বা তিন চাকার যান ব্যবহার করতে পারবেন।রোড শো প্রচারের ক্ষেত্রে শুধুমাত্র চারটি গাড়িকে অনুমতি দেওয়া হবে।

কমিশনের এই নির্দেশিকা মানা না হলে আইন অনুযায়ী কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে সংশ্লিষ্ট সকলকে জানানো হয়েছে। কমিশনের এই নির্দেশিকা ইতিমধ্যেই জেলা প্রশাসনের কাছে পৌঁছে দেয়া হয়েছে। এদিকে মনোনয়নপত্র জমা দেওয়া নিয়েও কমিশন কিছু নির্দেশ জারি করেছে। জানানো হয়েছে পঞ্চায়েত অফিসারের কাছে মনোনয়নপত্র পেশের সময় ১০০ মিটারের মধ্যে শুধু একটিমাত্র গাড়ি প্রবেশ করতে পারবে। এ ছাড়াও প্রার্থীর সঙ্গে থাকতে পারবেন মাত্র দুজন ব্যক্তি।

উল্লেখ্য, পঞ্চায়েত নির্বাচনের জন্য, গতকাল বিজ্ঞপ্তি জারির মধ্য দিয়ে মনোনয়ন পেশ পর্ব শুরু হয়েছে। করা হয়েছে। দার্জিলিং ও কালিম্পং জেলায় দ্বিস্তরীয় ও ২০টি জেলায় ত্রিস্তরীয় নির্বাচন হবে। মনোনয়ন পত্র দাখিলের প্রক্রিয়া চলবে ১৫ই জুন পর্যন্ত। ১৭ই জুন জমা পড়া মনোনয়ন পত্রগুলি পরীক্ষা করে দেখা হবে। নাম প্রত্যাহারের শেষ দিন ২০ শে জুন। ৮ই জুলাই সকাল সাতটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ভোট নেওয়া হবে।

এদিকে, পঞ্চায়েত এর মনোনয়ন পেশের প্রথম দিনেই গতকাল জেলায় জেলায় অব্যবস্থার অভিযোগ উঠেছে। খবর মিলেছে অশান্তিরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *