রাজ্য

রাজ্যের ডিজিপি এবার বাঙালি আই পি এস সঞ্জয় মুখোপাধ্যায়।

রাজ্যের পরবর্তী ডিজিপি হচ্ছেন সঞ্জয় মুখোপাধ্যায়। তার নামে সীলমোহর দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। গতকাল রাজিব কুমারকে এই পদ থেকে সড়িয়ে দেওয়া হয়েছিল। কমিশনের নির্দেশ অনুযায়ী দিন আইপিএস অফিসারের নাম পাঠিয়েছিল রাজ্য সরকার বিবেক সহায় সঞ্জয় মুখোপাধ্যায় এবং রাজেশ কুমার।

ওই তিন নামের মধ্যে মঙ্গলবার সঞ্জয়ের নামেই চূড়ান্ত সিলমোহর দেয়। ১৯৮৯ ব্যাচের আইপিএস সঞ্জয় মুখোপাধ্যায় বর্তমানে দমকলের ডিজি। আজ বিকাল পাঁচটার মধ্যে সঞ্জয় মুখোপাধ্যাযকে ডিজিপির দায়িত্ব দিতে নির্দেশ দেওয়া হয়েছে। রাজিব কুমার কে যখন সরানো হয় তার সিনিয়রকে ডিজিপি করার কথা বলা হয়েছিল। তারপরে বিবেক এবং রাজেশের নাম পাঠানো হয় রাজ্যের তরফে। আগামী ৩১শে মে অবসর নিচ্ছেন বিবেক সহায়। লোকসভা নির্বাচনের গোটা প্রক্রিয়া শেষ হচ্ছে আগামী চৌঠা জুন। সেই কারণেই সঞ্জয়ের নামে সীলমোহর পড়লো কিনা তা নিয়ে একটা ধোঁয়াশা তৈরি হয়েছে। এর আগে রাজ্য পুলিশের গোয়েন্দা বিভাগের এডিজি ছিলেন সঞ্জয়। লোকসভা নির্বাচন তার তত্ত্বাবধানে সম্পন্ন হবে গোটা রাজ্য জুড়ে।

রাজিবের বিরোধিতা করে আসছিলেন বিরোধীরা তিনি শাসকদলের হয়ে কাজ করছেন এমন অভিযোগ করা হয়েছিল। তাই নির্বাচন কমিশনের নজরে ছিলেন রাজিব। বাংলায় এসে হিংসার বিরুদ্ধে করা বার্তা দিয়ে গিয়েছিল নির্বাচন কমিশন। পক্ষপাতহীন যাতে হয় প্রশাসনের অবস্থান সেই ব্যাপারে বিশেষ নজর দিতে নির্দেশ দেয় নির্বাচন কমিশন। তার পরপর রাজিব কুমারকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় একদিনের জন্য বিভেক সহায়কে দায়িত্বে নিয়ে আসা হয়। শেষ পর্যন্ত তাকেও সরিয়ে দেওয়া হলেও সবচেয়ে কম সময়ের জন্য তিনি ছিলেন রাজ্যের ডিজিপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *