রাজ্যশীর্ষ খবর

রাজভবনে পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠা দিবস পালনে তীব্র আপত্তি জানিয়ে রাজ্যপালকে চিঠি মুখ্যমন্ত্রীর

নিউজ বাংলা লাইভ: রাজভবনে আজ পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠা দিবস পালনের উদ্যোগের তীব্র প্রতিবাদ জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যপাল সি ভি আনন্দ বোসকে চিঠি দিয়েছেন। গতকাল এ ব্যাপারে রাজ্যপালের সঙ্গে তাঁর ফোনে যে কথা হয়, তার উল্লেখ করে চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, রাজ্য সরকার বা মন্ত্রিসভার সঙ্গে কোনো আলোচনা না করে একতরফা ঐ কর্মসূচি গ্রহণের বিষয়টি মেনে নিয়ে অনুষ্ঠানটি নিয়ে আর না এগোনোর আশ্বাস দিয়েছিলেন রাজ্যপাল। তিনি লিখেছেন, ১৯৪৭ সালে অত্যন্ত যন্ত্রণাদায়ক ঘটনাক্রমের মধ্য দিয়ে অবিভক্ত বাংলাকে ভাগ করে পশ্চিমবঙ্গ তৈরি হয়েছিল। ভিটে মাটি হারিয়ে চরম দুর্ভোগের মধ্যে পড়েন লক্ষ লক্ষ মানুষ। বাংলার অর্থনীতিতেও ভয়ঙ্কর ধাক্কা লাগে।

মুখ্যমন্ত্রীর কথায়, সেই সময় বাংলাকে ভাগ করার নেপথ্যে ছিল ঐতিহাসিক কারণ। কিন্তু এও জানা যে, বঙ্গবাসীর কাছে তা ছিল অত্যন্ত দুর্ভাগ্যজনক। তিনি বলেছেন, ২০শে জুন কেন, নির্দিষ্ট দিনেই পশ্চিমবঙ্গ তৈরি হয়নি। তা ছিল কুখ্যাত রাডক্লিফের অবদান। যাকে বৈধতা দিয়েছিল বিদায়ী ঔপনিবেশিক সরকার।

স্বাধীনতার পর থেকে তাই বাংলার মানুষ কখনও পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস উদযাপন করেনি। বরং দেশভাগকে দেখা হয়েছে সাম্প্রদায়িক শক্তির তাণ্ডবের পরিণাম হিসেবে। বাংলার কোটি কোটি মানুষের তিক্ত স্মৃতি ফিরিয়ে আনে এবং অবাঞ্ছিত শক্তিকে পুনরায় প্ররোচিত করে, এমন কোনও অনুষ্ঠান না করার জন্য রাজ্যপালকে অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *