পূর্ব মেদিনীপুরব্রেকিং নিউজ

রক্ষাকালী পুজোয় মেতে উঠল মানিকচকবাসী

পার্থ ঝা,মানিকচক;

নিজস্ব প্রতিনিধি, প্রত্যেক বছরের মতো এবছরও মা রক্ষাকালী পুজোয় মেতে উঠেছে মানিকচকবাসী।আনুমানিক ৩৫০ বছর ধরে মথুরাপুর কর্মুটোলায় এই পুজো একই রীতিনীতি মেনে হয়ে আসছে।

জানা গেছে,আনুমানিক ৩৫০ বছর আগে মানিকচক সহ গোটা মথুরাপুর জুড়ে ভয়াবহ কলেরা রোগ দেখা দেয়।তাতে বহু মানুষের মৃত্যু হয়।সেই সময় এক সাধু বলেন,মথুরাপুর কর্মুটোলায় মা রক্ষাকালী পুজো করলে এই রোগ থেকে মুক্তি পাবে।তার কথা মতোই এলাকাবাসীরা মা রক্ষাকালীর পুজো আরম্ভ করেন।ধীরে ধীরে এলাকা থেকে কলেরা রোগ দূর হতে থাকে।সেই সময় থেকে আজও পুজো হয়ে আসছে।

এবিষয়ে পুজো কমিটির সদস্য সন্তোষ কুমার মন্ডল বলেন,এই পুজো কয়েকশো পুরনো।তবে কিছু নিয়ম রয়েছে পুজোই।মায়ের প্রতিমা পুজোর দিন তৈরি করা হয়।প্রতিমার উচ্চতা প্রায় এক থেকে দেড় হাত।

পুজোকে কেন্দ্র করে বিশাল মেলা বসে।এদিন সন্ধ্যা থেকে থেকে রাত পযর্ন্ত পুজো হয় ও সূর্যদয়ের আগে মায়ের প্রতিমা বিসর্জন করা হয়।মালদহ জেলার পাশাপাশি ঝারখন্ড,বিহার রাজ্যে থেকেও প্রচুর ভক্তরা আসেন।মানুষের বিশ্বাস ও আস্থা আছে মা রক্ষাকালীর উপর।এই পুজোতে প্রায় ১থেকে ২ হাজার পাঁঠা বলি হয়।বর্তমানে মায়ের সুবিশাল মন্দির রয়েছে।

প্রতিবছরের মতো এবছরও মানিকচক থানার পক্ষ থেকে নিরাপওার ব্যবস্থা করা হয়েছে।পাশাপাশি মালদা জেলা পরিষদের প্রাক্তন সভাধিপতি বর্তমান বিজেপি নেতা গৌর চন্দ্র মন্ডল বলেন,এই পুজো বহু ঐতিহ্যবাহী পুজো।আমি প্রতিবছরি পুজো দিয়ে আসি মায়ের মন্দিরে।বহু মানুষের সমাগম হয় এই পুজোয়।মায়ের কাছে প্রার্থনা করবো মানিকচক মথুরাপুরকে ভালো করে রাখুন।

মানিকচক থেকে পার্থ ঝায়ের রিপোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *