নন্দীগ্রামপূর্ব মেদিনীপুরশীর্ষ খবর

যুব উদ্যোক্তা হিসেবে মৎস্য ক্ষেত্রে সুযোগ ও সম্ভাবনা বিষয়ক অভিনব ১ দিনের রাজ্য স্তরে কর্মশালা

নিজস্ব প্রতিনিধি, নন্দীগ্রাম: আর্থিক উন্নয়নে মৎস্য চাষ একটি উল্লেখযোগ্য ক্ষেত্র। মাছ চাষ ও মৎস্য আহরনে নন্দীগ্রাম-১ ব্লক এক সাবলীল ভূমিকা নিচ্ছে।এলাকার হলদি- হুগলি নদী মোহনা সহ মিষ্টি-ঈষদ নোনা জলের মৎস্য-কাঁকড়া-চিংড়ি চাষে উন্নতির সম্ভাবনা প্রবল। সেই বিষয়টিকে বিবেচনা করেই মৎস্য শিল্পে যুব উদ্যোক্তা তৈরিতে ৫ই এপ্রিল ২০২৩ নন্দীগ্রাম সীতানন্দ কলেজে ” যুবকদের জন্য জলজ ও মৎস্য চাষে উদ্যোক্তা উন্নয়ন” বিষয়ক এক দিবসীয় প্রশিক্ষণ কর্মশালার অনুষ্ঠিত হয়। নন্দীগ্রাম সীতানন্দ কলেজের ইন্ডাস্ট্রিয়াল ফিস অ্যান্ড ফিসারিজ বিভাগ ও নন্দীগ্রাম এক ব্লক পঞ্চায়েত সমিতি মৎস্য বিভাগের যৌথ উদ্যোগে।এদিনের কর্মশালায় উপস্থিত ছিলেন সীতানন্দ কলেজের অধ্যক্ষ ডক্টর সামু মাহালি, নন্দীগ্রাম-১ ব্লক মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু সহ কলেজের অধ্যাপক অধ্যাপিকাগন।

এদিনের এই অভিনব কর্মশালায় কলেজের বিভিন্ন বিভাগের ছাত্র ছাত্রীরা উপস্থিত ছিলেন এবং তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন নন্দীগ্রাম-১ ব্লক মৎস্যচাষ সম্প্রসারণ আধিকারিক সুমন কুমার সাহু। মাছ চাষ করে যুবসমাজকে স্বাবলম্বী হওয়ার আহ্বান জানান তিনি। তিনি আরো বলেন, এখানে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ রয়েছে। সেই সুযোগ কাজে লাগাতে হবে।

তরুণ-তরুণীদের জন্য সামুদ্রিক, অভ্যন্তরীণ মৎস্য ও জলজ চাষে সম্ভাব্য ফিশারিজ এবং অ্যাকুয়াকালচার সিস্টেমের মাধ্যমে অ্যাকুয়াপ্রেনিউরশিপ উন্নয়ন সুযোজ ও সম্ভবনার দিকটি তুলে ধরেন। বিজ্ঞানে স্নাতক ছাত্রি ছাত্রিদের জন্য বিশেষ প্রকল্প “জলজ প্রাণীর রোগ নির্ণয়ের জন্য পরীক্ষাগার” , “জল-মাটি পরীক্ষাগার” তৈরির প্রকল্প বিষয়ে আলোচনা করেন। একি সাথে প্রক্লপ রূপায়নে আর্থিক সহায়তার জন্য মৎস্যজীবি ক্রেডিট কার্ড প্রকল্প বিষয়ে বলেন। মৎস্য খাতে এবং সংশ্লিষ্ট কর্মকাণ্ডে যে প্রত্যক্ষ ও পরোক্ষ লাভজনক কর্মসংস্থানের সুযোগের বিষয়ও আলোচিত হয়। নন্দীগ্রাম সীতানন্দ কলেজ অধ্যক্ষ ডক্টর সামু মাহালি আশা প্রকাশ করে বলেন আজ এই মফস্বল প্রত্যন্ত গ্রাম থেকে আগত ছাত্র-ছাত্রীদের শরীরী ভাষা বুঝিয়ে দিচ্ছে যে তারা অনুপ্রাণিত হয়েছে। কর্মশালার শেষে ছাত্র-ছাত্রীরাও উৎসাহের সঙ্গে বলেন, মৎস্য উদ্যোক্তা, প্রাইভেট ফার্ম ব্যবস্থা এবং বিভিন্ন তথ্য পেয়ে তারা উপকৃত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *