জেলাব্রেকিং নিউজ

মানিকচক সার্বজনীন দুর্গাপূজা এবার একশোই পা।

নিজস্ব প্রতিনিধি পার্থ ঝা,মানিকচক;

মানিকচক ব্লকের হাই বাজেটের পুজো গুলোর মধ্যে অন্যতম মানিকচক সার্বজনীন দুর্গোৎসব। অসাধারণ প্যান্ডেল প্রতিমার সাথে সাথে প্রতিবারই চমক থাকে আলোকসজ্জায়।। এবছরও তার কোন খামতি নেই। হাটি হাটি পাপা করে এবছর ১০০ বছর পূর্তি পালন করতে চলেছে মানিকচক সার্বজনীন দুর্গোৎসব কমিটি। এখন প্রস্তুতির তোড়জোড় এর চিত্র ধরা পরল সারা মন্ডপ জুড়ে। এখানে মা দুর্গা স্বয়ং চন্ডিকা রূপে পূজিত হন। প্রতিমায় মায়ের স্মিত হাসি যেন ভক্তদের মন কারে। সম্পূর্ণ শাস্ত্রমতে পূজিত হন মা।

কিন্তু গত বছর থেকে কোরনা বিধি মেনে পুজো করতে হচ্ছে পুজো কমিটিগুলোকে। এবারেও প্রশাসনিক দিক থেকে নির্দেশ রয়েছে করোনা বিধি মেনে, সামাজিক দূরত্ব রেখে পুজো করতে হবে পুজো কমিটি গুলোকে। তারই মধ্যে দিয়ে পালিত হবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা। সেরকমই নির্দেশ মেনে মানিকচক সার্বজনীন দুর্গোৎসব কমিটি ১০০ বছর পূর্তি পালন করতে চলেছে। প্রতিবছরই কিছু না কিছু চমক থাকে এই পূজা মন্ডবে। দর্শনার্থীদের ভীর ও মন কারে এই পুজো কমিটি। এ বছরও প্যান্ডেল, আলোকসজ্জা,ও সাবেকি প্রতিমা রয়েছে দর্শনার্থীদের মন কাড়ার মতো। দূরদূরান্ত থেকে ছুটে আসে দর্শনার্থীরা। সাথে থাকে পুজোর ক’দিন ই জমজমাট অনুষ্ঠান। তবে করণা বিধি মাথায় রেখে এইসব বিগত বছর থেকে বন্ধ।

এ প্রসঙ্গে মানিকচক সার্বজনীন দুর্গোৎসব কমিটির সদস্য গৌতম বসাক জানান,মানিকচকের সেরা পুজো গুলির মধ্যে অন্যতম মানিকচক সার্বজনীন দুর্গোৎসব। বিগত ১০০ বছর ধরে মানিকচকের মাটিতে এই পুজো হয়ে আসছে। তবে বিগত বছর থেকে প্রশাসনের দেওয়ার নির্দেশ অনুযায়ী ও করোনা বিধি মেনেই আমরা পূজো পরিচালনা করে আসছি। এবছরও তার ব্যতিক্রম রইবে না আমরা মাস্ক, স্যানিটাইজার এর বন্দোবস্ত রেখেছি মন্ডপের ভেতরে । যাতে কোনো দর্শনার্থীর অসুবিধে না হয়, সেদিকে লক্ষ্য রাখার জন্য কাজ করবে কমিটির পক্ষ থেকে ভলেন্টিয়ার। সবার পুজো ভালো কাটুক এই প্রার্থনাই রেখে কাজ করে চলেছে মানিকচক সার্বজনীন দুর্গোৎসব কমিটি।

মালদা মানিকচক থেকে পার্থ ঝায়ের রিপোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *