ব্রেকিং নিউজশীর্ষ খবর

এলিফ্যান্ট করিডোরে মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার জন্য বিশেষ নজরদারি বনদপ্তরের

নিউজ বাংলা টুডে ডেক্স: সকালে বাবার সাথে সাইকেলে চেপে মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় হাতির হানায় প্রাণ যায় এক মাধ্যমিক পরীক্ষার্থীর। তবে ঠিক তার অন্যদিকে পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বিভিন্ন ঘন জঙ্গল এলাকায় মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছিল বনদপ্তর। হাতি চলাচলের রাস্তা অর্থাৎ এলিফ্যান্ট করিডোর এলাকায় বাড়তি নজরদারি ছিল বনদপ্তরের।

খড়গপুর ডিভিশনের উদ্যোগে হাতি চলাচলের রাস্তায় বনদপ্তরের পেট্রোলিং ভ্যান এর পাশাপাশি সাধারণ মানুষ ও মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার জন্য বিশেষ মাইকিং এর ব্যবস্থা করা হয়েছিল। পাশাপাশি মাধ্যমিক পরীক্ষার্থীদের এলিফ্যান্ট করিডোর এলাকা থেকে স্বাচ্ছন্দে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেওয়ার জন্য বনদপ্তরের তরফে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছিল।

বনদপ্তর সূত্রে খবর পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার চাঁদাবিলা, কলাইকুন্ডা, নয়াগ্রাম এবং কেশররেখা রেঞ্জের একাধিক এলাকায় মোতায়েন ছিল বনকর্মীরা। মাধ্যমিক পরীক্ষার্থীদের যাতায়াতে কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, তার জন্য এই ব্যবস্থা।

খড়গপুর ডিভিশনের বন আধিকারিক শিবানন্দ রাম বলেন, বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। বিভিন্ন বনের জন্তু কিংবা মূলত হাতির আক্রমণে যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য পেট্রোলিং ভ্যান এবং এলিফ্যান্ট করিডর এলাকায় বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছিল বনদপ্তরের তরফে। ঘন জঙ্গলের মধ্যে সাইকেলে করে যাওয়া মাধ্যমিক পরীক্ষার্থীদের বন বিভাগের বিশেষ গাড়িতে করে মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেওয়ারও ব্যবস্থা করা হয়েছে।

পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের বিস্তীর্ণ এলাকায় বসবাস করে হাতিরা। অন্যদিকে উত্তরবঙ্গে পরীক্ষা কেন্দ্রে যাওয়ার সময় হাতির হানায় মৃত্যু হয় এক মাধ্যমিক পরীক্ষার্থীর। এরপর যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য বাড়তি ব্যবস্থা নেওয়া হয়েছিল বনদপ্তরের তরফে।

তবে এই বিশেষ ব্যবস্থায় খুশি পরীক্ষার্থী ও জঙ্গলমহলবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *