Madhyamik Examপশ্চিমবঙ্গব্রেকিং নিউজশিক্ষাশীর্ষ খবর

মাধ্যমিক পরীক্ষার আগে এগুলো অবশ্যই জেনে রাখুন ??

Madhyamik Exam : ছাত্র জীবনের প্রথম সবথেকে বড় পরীক্ষায় বসার আগে অল্পস্বল্প চিন্তা হওয়া একেবারেই স্বাভাবিক। ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার। গোটা রাজ্য জুড়ে ২৩ ফেব্রুয়ারি আবার পুরনো ছন্দে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik) শুরু হবে।ইতিমধ্যেই প্রত্যেকটি মাধ্যমিক পরীক্ষার্থী নিজেদের অ্যাডমিট কার্ড হাতে পেয়ে গিয়েছেন। এবার সারা বছরের প্রস্তুতিকে কাজে লাগানোর পালা। চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা দেবেন মোট ৬ লক্ষ ৯৮ হাজার ৭২৪ জন।পর্ষদের তরফ থেকে ঘোষিত তথ্য অনুযায়ী, পরীক্ষক নিয়োগ করা হয়েছে ৪০ হাজার ৫০০। এছাড়াও পরিদর্শক ৩৫ হাজার জন।

পড়ুয়ারা যাতে একেবারে সুষ্ঠুভাবে পরীক্ষাগুলি দিতে পারে তার জন্য মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে একাধিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রের (Exam Center) নিরাপত্তাকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। পরীক্ষার শুরু থেকে শেষের দিন পর্যন্ত যাতে কোনো রকম বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি না হয় তার জন্য আগে থেকেই কয়েকটি নির্দেশিকা (Guidelines) দিয়ে রেখেছে মধ্যশিক্ষা পর্ষদ।

পড়ুয়াদের মানতে হবে যে নির্দেশিকা :

১. পরীক্ষার্থীরা নিজেদের অ্যাডমিট কার্ড এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট সহ কালো ও নীল বলপেন, রবার, পেনসিল এবং প্রয়োজনীয় অন্যান্য সামগ্রী নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করবেন।

২. পরীক্ষা চলবে বেলা ১২ টা থেকে দুপুর তিনটে পর্যন্ত। কোন পরীক্ষার্থী যদি নির্দিষ্ট সময় শেষ হওয়ার আগেই তাঁর উত্তরপত্র জমা দিতে চান তাহলে তাকে প্রশ্নপত্রও জমা দিতে হবে পরীক্ষকের কাছে।

৩. উত্তরপত্রের জন্য খাতা পাওয়ার পরে সেখানে সতর্কতার সহিত নাম, রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে। প্রশ্নপত্র পড়ার জন্য অতিরিক্ত ১৫ মিনিট সময় পাবেন পরীক্ষার্থীরা।

৪. পরীক্ষা কেন্দ্রে কোনরকম গোলমাল বা ভাঙচুরের ঘটনা ঘটলে পর্ষদের তরফ থেকে কড়া পদক্ষেপ নেওয়া হবে পরীক্ষার্থীদের বিরুদ্ধে।

৫. প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্র থেকে জিও ট্যাগিং এর মাধ্যমে প্রথম দিন এবং শেষের দিনের ছবি তোলা হবে। যদি কোন পরীক্ষার্থী উদ্দেশ্যবশত পরীক্ষা কেন্দ্রের কোন জিনিসের ক্ষতি করার চেষ্টা করে তাহলে তাঁর রেজাল্ট পর্যন্ত আটকে দেওয়া হতে পারে।

৬. পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকবেন পুলিশ কর্মী এবং স্বাস্থ্য কর্মীরা। কিন্তু যতক্ষণ পরীক্ষা চলবে তাঁরা তাদের মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

যেভাবে নিজেদের প্রস্তুত করবেন পরীক্ষার্থীরা :

১. পরীক্ষার আগের রাতে নিজের প্রয়োজনীয় সমস্ত সামগ্রী যেমন অ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট দুটি করে কালো ও নীল বলপেন, স্কেল, পেনপিল সহ অন্যান্য জিনিস ব্যাগে গুছিয়ে রেখে দিতে হবে।

২. পরীক্ষা কেন্দ্রে নির্দিষ্ট সময়ের এক ঘন্টা আগে পৌঁছানোর চেষ্টা করতে হবে। তাহলে শেষ মুহূর্তে পৌঁছানোর দুশ্চিন্তা এবং ঝামেলা উভয়ই এড়িয়ে যাওয়া যাবে।

৩. প্রশ্নপত্র হাতে পাওয়ার পরেই অতিরিক্ত ১৫ মিনিট সময়ে সর্বপ্রথম যা যা কমন মনে হবে সেগুলি চিহ্নিত করতে হবে। কোন রকম সমস্যা হলে পরীক্ষকের সঙ্গে কথা বলে নিতে হবে।

৪.যে প্রশ্ন গুলি কমন থাকবে সেগুলির উত্তর প্রথমে দ্রুততার সঙ্গে ভালোভাবে লিখে ফেলতে হবে। একটি প্রশ্নকে অতিরিক্ত সময় দেওয়া যাবে না। সময় নষ্ট করা যাবে না ।

৫. সবথেকে কঠিন প্রশ্ন যেটি মনে হবে তার সমাধান শেষের ঘন্টায় করার চেষ্টা করুন।

৬. উত্তরপত্র জমা দেওয়ার আগে অবশ্যই সেটি ভালো করে খুঁটিয়ে দেখে নিতে হবে।

৭. নিজের দক্ষতা এবং জ্ঞানের উপর ভিত্তি করেই পরীক্ষা দেওয়া শ্রেয়। কোনো রকম অসৎ উপায় অবলম্বন করবেন না।

৮. পরীক্ষার সময় শরীর কোনভাবেই অসুস্থ হতে দেওয়া যাবে না। পরীক্ষার দিনগুলিতে এবং পরীক্ষার আগের রাতে সঠিক ঘুমের প্রয়োজন। এই কদিন হালকা ধরনের খাবার খাওয়াই শরীরের পক্ষে ভালো হবে।

২৩ ফেব্রুয়ারি প্রথম ভাষা দিয়ে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। শেষ হবে ৪ মার্চ।এছাড়াও ফিজিক্যাল এডুকেশন এবং সোশ্যাল সার্ভিস সহ ওয়ার্ক এডুকেশনের পরীক্ষা থাকবে মার্চ মাসে।প্রতিদিন সকাল ১১টা ৪৫ মিনিট থেকে বিকেল ৩ টে পর্যন্ত পরীক্ষা হবে এবং প্রথম ১৫ মিনিট শুধুমাত্র প্রশ্নপত্র পড়ার জন্য বরাদ্দ করা হয়েছে। সুতরাং, পরীক্ষার সময়সীমা হল ৩ ঘন্টা ১৫ মিনিট। প্রতিদিন একটি মাত্র পেপারে পরীক্ষা হবে। মঙ্গলবার পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে, মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে মে মাসের শেষ সপ্তাহে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *