Breakingপূর্ব মেদিনীপুরব্রেকিং নিউজশীর্ষ খবর

মহামারির হাত থেকে বংশকে রক্ষা করতেই শুরু হয়েছিল মহামায়ার আরাধনা,২০০ বছরের বেশি প্রাচীন পুজোর প্রস্তুতিতে মহিষাদলের ৮০ সদস্যের রায় পরিবার

নিউজ বাংলা লাইভ : মহামারির হাত থেকে বংশকে রক্ষা করতেই শুরু হয় মহামায়ার আরাধনা। পূর্ব মেদিনীপুরের মহিষাদলের ২০০ বছরের বেশি প্রাচীন রায় পরিবারের দুর্গাপুজো আজও নিয়ম-নিষ্ঠা মেনেই হয়। পরিবারের বর্তমান সদস্যদের কথা অনুযায়ী, আজ থেকে প্রায় ২০০ বছর আগে মহিষাদলের রাজারামপুর এলাকার রায় পরিবারে মহামারি দেখা দেয়। সেই সময় মহামারির হাত থেকে বংশের মানুষজনদের বাঁচাতে কুঞ্জবিহারী রায়ের হাত ধরেই শুরু হয় মহামায়ার আরাধনা। সেই থেকেই দুর্গাপুজো হয়ে আসছে আজও।

এই বংশের বর্তমান পরিবারের সংখ্যা ৮০।রাজ্যের ভিন্ন জেলায় মহিষাদল রাজারামপুর গ্রামের রায় পরিবারের মানুষজন বাস করলেও পুজোর কয়েকটাদিন সমস্ত পরিবার মহিষাদলে হাজির হয়। রায় বাড়ির পুজোয় মায়ের অন্যতম প্রসাদ নারকেল নাড়ু। অন্যান্য ফলমূলের পাশাপাশি নারকেল নাড়ু অবশ্যই থাকে। যাঁরা পুজো দিতে আসেন তাঁরা সকলেই নারকেল নাড়ু দিয়েই পুজো দেন। এমনকি প্রত্যেক দর্শনার্থীকেও দেওয়া হয় প্রসাদ হিসাবে নাড়ু। বর্তমান সময়ে থিমের মন্ডপ, থিমের প্রতিমা দেখার জন্য দর্শনার্থীদের ভীড় জমলেও গ্রামীণ এলাকায় রায় পরিবারের পুজো দেখতে দূর দূরান্ত থেকে বহু মানুষ সমাগম ঘটান।পরিবারের কচিকাঁচারা পুজোর কয়েকটা দিন খুব জমা করে কাটায়। শিশু থেকে বৃদ্ধ বৃদ্ধা সকলে হাতে হাত লাগিয়ে পুজোয় মেতে ওঠে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *