Breakingব্রেকিং নিউজময়নাশীর্ষ খবর

ময়নায় স্কুল ছাত্রীদের স্যানেটারী ন্যাপকিন বিতরণ ও সচেতনতা শিবির

নিউজ বাংলা লাইভ : আজ দোনাচক স্বামী বিবেকানন্দ ওয়েলফেয়ার এসোসিয়েশনের পক্ষ থেকে পূর্ব মেদিনীপুর জেলার ময়না থানার অন্তর্গত গোজিনা ৭ নম্বর অঞ্চলে গোজিনা গ্রাম পঞ্চায়েতের অধীনে কলাগাছিয়া হাইস্কুলে সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্রীদের স্বাস্থ্য সচেতনতার জন্য স্যানিটারি ন্যাপকিন বিতরণ ও ব্যবহারের সচেতনতা সম্পর্কে আলোচনা করা হয়। ২৩০ জন ছাত্রীকে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়।

ঋতুকালীন সময়ে নিজেদের কিভাবে স্বাচ্ছন্দ্যে রাখা যায় সেই ব্যাপারে অবগত করানো হয়। এছাড়াও বিদ্যালয়ে ঋতুকালীন সময়ে পরিষ্কার, পরিচ্ছন্নভাবে স্কুলে আসা যায় সেই বিষয়েও বিশদ আলোচনা করা হয়। স্বাস্থ্য সচেতনতার পাঠ দান করেন আশা কর্মী দিপালী ঘোড়াই এবং রিনা পাছারী ও শিক্ষিকা সঙ্গীতা মাইতি সিংহ। বিশেষ করে গ্রামের বিদ্যালয়গুলোতে ছাত্রীদের সচেতনতার লক্ষ্যে এই ধরনের উদ্যোগ গ্রহণ করা হয় এই স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে। এই স্যানিটারি প্যাড বিতরণে হাত লাগিয়েছেন চেন্নাইয়ের আরো একটি সংস্থা পিওর ফাউন্ডেশন।সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল ছাত্রীদের জন্য পথ নিরাপত্তা ও দৈনন্দিন জীবনের নিরাপত্তার সচেতনতা সম্পর্কেও আলোচনা শিবির অনুষ্ঠিত হয়।

উক্ত শিবিরে ছাত্রীদের পথ নিরাপত্তা, আগুনের থেকে নিরাপত্তা, বিদ্যুতের থেকে নিরাপত্তা, গ্যাসের থেকে নিরাপত্তা ও বিভিন্ন নিরাপত্তা সম্পর্কে আলোচনা করা হয়। উক্ত শিবির পরিচালনা করেন শান্তনু ভৌমিক, ফায়ার সেফটি ইঞ্জিনিয়ার এবং সুরজিৎ ভৌমিক।এছাড়াও উপস্থিত ছিলেন সংস্থার সভাপতি প্রবীর ভৌমিক সহ শুভজিৎ ভৌমিক, বুদ্ধদেব রায়গুপ্ত। অনুষ্ঠানের শুভসূচনার আগে বিদ্যালয়ে বৃক্ষরোপণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন রামচক গ্রাম পঞ্চায়েতের ১৮৯ নং বুথের পঞ্চায়েত জ্যোৎস্না ভৌমিক।কলাগাছিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক সমরেশ দাস বলেন ” স্কুল ছুট আটকাতে ছাত্রীদের স্যানিটারি ন্যাপকিনের ব্যবহারের সচেতনতা শিবির সহ পথ নিরাপত্তা ও অন্যান্য নিরাপত্তা সম্পর্কে আজকের এই কর্মশালার আয়োজন।”স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে সম্পাদক শুভদীপ ভৌমিক বলেন “আমাদের মূল লক্ষ্য সমাজকে সচেতন করা,সেই সমাজের ভবিষ্যত আমাদের ছাত্র ছাত্রীরা, সারাবছর আমাদের এই কর্মসূচী চলতে থাকে বিভিন্ন প্রান্তে, আগামীতে আমরা আশা রাখছি সবাইকে সচেতন করে সুস্থ সমাজ গড়ে তুলবো।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *