তমলুকপূর্ব মেদিনীপুর

ভোট আসে আর যায় জেলা জুড়ে জল যন্ত্রণার ছবি বদলায় না!

পূর্ব মেদিনীপুর: দরজায় কড়া নাড়ছে আবারও একটা নির্বাচন। লোকসভা ভোট শুরু হচ্ছে মাত্র একদিন পরেই। ভোট মানে প্রতিশ্রুতি। আগের নির্বাচন গুলিতে পূর্ব মেদিনীপুর জেলা ভোটের প্রতিশ্রুতি ছিল জেলা জুড়ে জল যন্ত্রণার ছবি মুছে ফেলার।

কিন্তু ভোট আসে আর যায় পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে যন্ত্রণা ছবি বদলায় না। সামান্য বৃষ্টিতে পূর্ব মেদিনীপুর জেলার প্রতিটি প্রান্তই জলমগ্ন হয়ে পড়ে। কোথাও নদী বাঁধ ভেঙ্গে জল ঢোকে লোকালয়ে কোথাও আবার বৃষ্টির জমা জলে হাঁটু সমান জল হয়ে যায়। ফলে বর্ষাকালে দুশ্চিন্তার মেঘ ভিড় করে সাধারণ মানুষের মনে।পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে জল যন্ত্রণার সমস্যা এবার ভোটের বড় ইস্যু হতে চলেছে। পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে একাধিক নদ-নদী খাল বিল রয়েছে। তবুও পূর্ব মেদিনীপুর জেলায় বৃষ্টির জমা জলে ভোগান্তি পোহাতে হয় সাধারণ মানুষকে। বৃষ্টির জমা জলে ভেসে যায় পুকুর ঘাট ভেসে যায় চাষের জমি ফুলের বাগান থেকে সবকিছু। বৃষ্টির জমা জলে সবথেকে ক্ষতির মুখে পড়ে পূর্ব মেদিনীপুর জেলার চাষবাস। এই জেলার অর্থনীতি চাষ-বাদ নির্ভর। ফলে বৃষ্টির জমা জলে প্রতিবছর ক্ষতির মুখে পড়ে জেলার কৃষকেরা।

তাই এবার ভোটের মুখে আবারও একবার নদী-নালা খাল বিল সংস্কারের দাবি তুল্য সাধারণ মানুষ। পূর্ব মেদিনীপুর জেলার তমলুক পাঁশকুড়া ময়না কোলাঘাট শহীদ মাতঙ্গিনী পটাশপুর ভগবানপুর সহ বিভিন্ন ব্লকের মানুষের দাবি জেলা জুড়ে মাছ চাষের পরিধি বেড়েছে। সঙ্গে দীর্ঘদিন পূর্ব মেদিনীপুর জেলার বহু নদ-নদী ও খাল সংস্কার না হওয়ায় বর্ষাকালে বৃষ্টিতে জল যন্ত্রণা পোহাতে হয় সাধারণ মানুষকে। তারা জানান, প্রতিবার ভোটের সময় নদনদী খাল সংস্কারের কথা বলা হয়। কিন্তু কাজ হচ্ছে কোথায়? লোকসভা ভোটের মুখে জেলা জুড়ে সাধারণ মানুষের আবারও খাল নদ নদী সংস্কারের দাবি উঠল।ভোট মানে চাওয়া-পাওয়া। এই চাওয়া পাওয়াটা কেবলমাত্র ব্যক্তি কেন্দ্রিক নয়। প্রতিবার উন্নয়নের নামে প্রতিটি রাজনৈতিক দল ভোটের ঢাকে কাঠি পিটলেও সেই উন্নয়ন কতখানি সাধারণ মানুষের বোঝার উপায় থাকে না বলে জানান জেলা বাসি।

প্রসঙ্গত পূর্ব মেদিনীপুর জেলায় বেশ কিছু নদ-নদী ও খাল সংস্কার হলেও বেশির ভাগই নদনদী খাল সংস্কার দীর্ঘ কয়েক দশক ধরে না হওয়ার ফলে জল যন্ত্রণার শিকার হয় সাধারণ মানুষেরা। এই জল যন্ত্রণার হাত থেকে রেহাই পায় না শহরবাসীরাও। বর্ষাকালে বৃষ্টির জমা জলে শহর থেকে গ্রাম সর্বত্রই জলমগ্ন অবস্থা হয় পূর্ব মেদিনীপুরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *