রাজ্য

ভোটের আগে রাজ্য পুলিশের ডিজি বদল।

রাজ্য : ডিজি পদ থেকে রাজীব কুমারকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। আদর্শ আচরণবিধি চালুর পরই পদক্ষেপ কমিশনের। গত শনিবার নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার সময়ই মুখ্য নির্বাচন কমিশনার স্পষ্ট করে দিয়েছিলেন, নির্বাচন শান্তিপূর্ণ করতে কঠোর পদক্ষেপ করবে নির্বাচন কমিশন।

ভোট ঘোষণার পর এ রাজ্যের ডিজিপি রাজীব কুমারকে সরিয়ে বোধহয় তারই শুরুয়াত হয়ে গেল।শুধু রাজীব কুমারই নয়, সরানো হয়েছে রাজ্য পুলিশের আইজিকেও। নির্বাচনের সঙ্গে যুক্ত এমন কোনও কাজে তাঁদের রাখা যাবে না। রাজীব কুমারকে সরিয়ে এই মুহুর্তে রাজ্যের ডিজি হিসেবে দায়িত্বভার সামলাবেন বিবেক সহায়। ২০১৬ সালে রাজীব কুমারকে সরিয়ে কলকাতা পুলিশের কমিশনার করা হয় সোমেন মিত্রকে। ২০১৯ সালে অনুজ শর্মা কলকাতার পুলিশ কমিশনার ছিলেন। তাঁকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় রাজেশ কুমারকে।

আবার ২০২১ সালে ডিজিপি বীরেন্দ্রকে নির্বাচন কমিশন সরিয়ে দায়িত্ব দেয় পি নীরজনয়ন পাণ্ডেকে।ভোট ঘোষণার এক মাস আগে প্রত্যেক রাজ্যে একটি নির্দেশিকা গিয়েছিল। সেখানে বলা ছিল, যেখানে ৩ বছরের বেশি সময় ধরে কোনও আধিকারিক কাজ করছেন, তাঁদের বদলি করতে হবে। নির্বাচন ঘোষণার পর প্রথম যে পদক্ষেপ করা হল, তারমধ্যে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে সরিয়ে দেওয়া। যা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে রাজনৈতিক মহলে তরজা শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *