আবহাওয়া

ভয়ঙ্কর পূর্বাভাস হাওয়া অফিসের!

দক্ষিণবঙ্গে আরও বাড়বে গরম শুষ্ক আবহাওয়ার ফলে চরম অস্বস্তি। এদিকে উত্তরে ঠিক বিপরীত পরিস্থিতি । সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ুর প্রবেশের সম্ভাবনা নিয়ে আবার নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে।। মৌসুমী বায়ুর অগ্রগতির সম্ভাবনা খুবই কম জানাচ্ছেন আবহাওয়া দপ্তর। ৩১ শে মে থেকে একই রেখায় অবস্থান করছে মৌসুমী অক্ষরেখা উত্তরবঙ্গ থেকে দক্ষিনে আসার সম্ভাবনা একেবারেই ক্ষীণ হয়ে গিয়েছে। আপাতত এই মৌসুমি অক্ষরেখা নিজামাবাদ মালকানগিরি বিজয়নগরম পর্যন্ত বিস্তৃত । গুজরাট এবং মহারাষ্ট্রের উপরে আগামী ২৪ ঘণ্টায় এর প্রভাব পড়বে।

অন্যদিকে কলকাতা সহ জেলায় জেলায় গরম এবং চরম অস্বস্তিকর আবহাওয়া থাকবে। দক্ষিণবঙ্গের পশ্চিমের তিন জেলায় তীব্র তাপ প্রবাহ সতর্কতা। শুক্রবার রাজ্য জুড়ে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এই বৃষ্টি বর্ষার নয় বরং প্রাক বর্ষার। পশ্চিম বর্ধমান পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া এই তিন জেলাতে গরম বাড়বে। পুরুলিয়া ঝাড়গ্রাম বীরভূম এবং পূর্ব বর্ধমান এ চরম অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। অন্যদিকে শুক্র এবং শনিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে উত্তরের উপরের দিকের জেলা অর্থাৎ দার্জিলিং কালিম্পং এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাস বইতে পারে।। আলিপুরদুয়ার জলপাইগুড়ি এবং কোচবিহার জেলায় অতি বৃষ্টির সম্ভাবনা। কালিম্পং সহ পার্বত্য এলাকাতে ঝড়ো হাওয়া বইতে পারে। কলকাতায় মেঘলা আকাশ থাকলেও অস্বস্তি কোন অংশেই কমবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *