Breakingদেশনিমতৌড়িপূর্ব মেদিনীপুরব্রেকিং নিউজ

বিশ্ব পরিবেশ দিবসে বৃক্ষরোপণ ও সাইকেল র‍্যালি

নিউজ বাংলা লাইভ : আজ ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস। ব্রেকথ্রু সায়েন্স সোসাইটি অনুমোদিত তমলুক সায়েন্স সোসাইটি এবং নিমতৌড়ি সায়েন্স সোসাইটির যৌথ উদ্যোগে বৃক্ষরোপণ এবং সাইকেল র‍্যালির আয়োজন করা হয়।

কাকগেছিয়া সেবক সংঘের সহযোগিতায় ক্লাব প্রাঙ্গণে বৃক্ষরোপণের মধ্য দিয়ে কর্মসূচির সূচনা হয়। উদ্বোধনী বক্তব্য রাখেন সোসাইটির সম্পাদক গুরুপ্রসাদ জানা, কাগগেছিয়া সেবক সংঘের সম্পাদক পার্থসারথী অধিকারী, দীনেশ বাগ প্রমূখ। শতাধিক সাইকেল আরোহী কাকগেছিয়া থেকে নিমতৌড়ি হয়ে তমলুক হাসপাতাল মোড়,শহর পরিক্রমা করে বৈকুন্ঠ সরোবারে নেতাজি মূর্তির পাদদেশে উপস্থিত হয়। সেখানে তমলুক সায়েন্স সোসাইটির সভাপতি প্রাক্তন অধ্যাপক মদনমোহন মাইতি এবং শিক্ষক সুব্রত গিরি বক্তব্য রাখেন। গাছ লাগানোর মধ্য দিয়ে কর্মসূচি সমাপ্ত হয়।

আজকের কর্মসূচিতে নানান স্লোগান সোসাইটির পক্ষ থেকে তুলে ধরা হয়। বিশ্ব উষ্ণায়ন রোধে ব্যাপক সংখ্যায় গাছ লাগানো, ভূগর্ভস্থ জলের অপচয় বন্ধ করা, প্লাস্টিক ও রাসায়নিক ব্যবহার নিয়ন্ত্রণ করা, শব্দ দূষণ রোধে ব্যবস্থা নেওয়া প্রভৃতি দাবিগুলি এলাকার মানুষকে প্রভাবিত করে। ব্রেকথ্রু সায়েন্স সোসাইটির জেলা সহ সম্পাদক সিদ্ধার্থ শংকর রায় এবং নিমতৌড়ি সায়েন্স সোসাইটির সম্পাদক প্রদীপ মাইতি সমগ্র কর্মসূচি পরিচালনা করেন।গুরু প্রসাদ বাবু বলেন নগর সভ্যতা গড়ে তোলার অজুহাত খাড়া করে যেভাবে বৃক্ষচ্ছেদন হচ্ছে,

কলকারখানার দূষণ বাড়ছে, পানীয় জলের অপব্যবহার হচ্ছে, প্লাস্টিক ব্যাপক মাত্রায় ব্যবহৃত হচ্ছে তা অত্যন্ত ক্ষতিকারক। অবিলম্বে এ বিষয়ে সচেতন না হলে আগামী দিনে সমূহ বিপদ। আজকের দিনে সর্বত্র আমরা সেই বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করছি। আপনাদেরও এই পরিবেশ রক্ষার আন্দোলনে এগিয়ে আসার আহ্বান জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *