পশ্চিমবঙ্গপূর্ব মেদিনীপুরব্রেকিং নিউজ

বাল্য বিবাহ প্রতিরোধে উদ্যোগী জেলা শাসক তানভির আফজাল

নিউজ বাংলা লাইভ ডেস্ক: জেলা শাসকের উপস্থিতিতে সমাজ পরিবর্তনের বার্তায় নয়া উদ্যোগ। অনুষ্ঠিত হলো বাল্য বিবাহ সচেতনতা শিবির। নন্দকুমারের দক্ষিণ নারিকেলদা দেশবন্ধু বিদ্যালয়ে সম্পন্ন হলো অনুষ্ঠান। স্বাধীনতার পর কেটে গেছে অনেকগুলো বছর, বদলেছে অনেক কিছুই। উন্নত হয়েছে সমাজ ব্যবস্থ্যা। মানুষের জন্য অন্যায় রুখতে তৈরী হয়েছে একাধিক আইন কানুন। কিন্তু যতই আসুক আধুনিকতা এ যুগেও হামেশাই চোখে পরে মধ্যযুগীয় বর্বরতা। গ্রাম বাংলার একাধিক জেলায় এখনও ঘোচেনি সমাজের অত্যাচারী চাবুকের ঘা। সমাজের দোহাইয়ে এখনও বহু কালশিটে দাগ রয়ে গিয়েছে অশিক্ষার সমাজে। যারই ফলস্বরূপ বর্তমান যুগেও এখনও ঘোচেনি বাল্য বিবাহের মতন অন্যায়। সোমবার নন্দকুমার ব্লকের দক্ষিণ নারিকেলদা দেশবন্ধু বিদ্যাপীঠের ছাত্রীদের নিয়ে একটি বাল্যবিবাহ প্রতিরোধ সচেতনতা শিবির অনুষ্ঠিত হয়।

উপস্থিত ছিলেন জেলা শাসক তানভির আফজাল, উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা শাসক দিবাং মুরগেশন, এছাড়াও উপস্থিত ছিলেন পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ, district education officer, district inspector of school Secondary, দক্ষিণ নারিকেলদা দেশবন্ধু বিদ্যাপীঠের প্রধান শিক্ষক কৃষ্ণকমল অধিকারী সহ স্কুলের শিক্ষক শিক্ষিকারা।জেলা শাসক জানান, ” বাল্যবিবাহ হোক বা সোশ্যাল যে ব্যাধিগুলো রয়েছে সেগুলো একদিনও তো হয়নি বা একদিনে শেষ হবে না। কিন্তু আমরা লাগাতার একটা প্রচারের মধ্যে যেতে চাই।

বাল্যবিবাহ করলে যে মেয়েদের যে শিক্ষার অধিকার, স্বাস্থ্যের অধিকার, সুস্থ ভাবে যে বেঁচে থাকার অধিকার, এই অধিকারগুলো কিন্তু আমরা মেয়েদের থেকে ছিনিয়ে নিচ্ছি, আমরা আরো অ্যাওয়ারনেসঅ্যাওয়ারনেস, আরো আইসি এক্টিভিটি করে সাধারণ মানুষকে বোঝানো যে, কি ক্ষতি হচ্ছে , এটা যদি আমরা ভালোভাবে বোঝাতে পারি , আমাদের একটা শিক্ষিত জেলার মতো জেলা খুব তাড়াতাড়ি নিয়ন্ত্রণে আনতে পারবো।” এহেনও কর্মকাণ্ডের দ্বারা ধীরে ধীরে পরিবর্তন সম্ভব সমাজে, এমনটাই আশাবাদী তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *