রাজ্য

বাড়বে বৃষ্টি, বানভাসি হবে উত্তরবঙ্গ উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির সতর্কতা

বন্যা পরিস্থিতি তৈরীর সম্ভাবনা উত্তরে। বৃষ্টির জেরে ধস নেমেছে পাহাড়ি রাস্তায় বিপর্যস্ত হয়েছে জনজীবন। তিস্তা তোর্সা এখন রাক্ষসী। অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে অতি বৃষ্টির ফলে লাল সর্তকতা জারি করা হয়েছে। দার্জিলিং এবং কালিম্পং রয়েছে কমলা সতর্কতা। ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া।

মালদা এবং দুই দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি কালিম্পং এবং দার্জিলিং জেলাতে এতদিন মাঝারি বৃষ্টি হয়েছে। যা রেকর্ড করা হয়েছে সব মিলিয়ে ১৫০.৪ মিলিমিটার! আগামী তিন দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু পশ্চিমবঙ্গের দক্ষিণভাগেও ঢুকে পড়বে! তারপরে অসহ্য গরম থেকে নিস্তার মিলবে এবং বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনাও থাকবে! কিন্তু উত্তরের পরিস্থিতি থাকবে বৃষ্টি মুখর। গত কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টিতে উত্তর এখন প্রায় বন্যা বিপর্যস্ত। দক্ষিণে বৃষ্টির সূচনা হলেও উত্তর দেখছে বৃষ্টির ভয়াবহতা।

জলপাইগুড়ি জেলা জুড়ে রাতভর বিক্ষিপ্ত বৃষ্টি হওয়ার প্রভাবে তিস্তা মেখলিগঞ্জ বাংলাদেশ বর্ডার পর্যন্ত জারি রয়েছে হলুদ সতর্কতা। NH 31 সংলগ্ন জলঢাকা নদীতে সংরক্ষিত এবং অসংরক্ষিত এলাকায় হলুদ সর্তকতা জারি করা হয়েছে।

ফুলে ফেঁপে উঠেছে তিস্তা সহ জেলার অন্যান্য নদীগুলি। এদিকে গজলডোবার তিস্তা ব্যারেজ থেকে জল ছাড়া হচ্ছে। জল ছাড়ার পরিমাণ বাড়ায় মনুষ্যসৃষ্ট বন্যা পরিস্থিতি তৈরি হবার সম্ভাবনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *