জেলাপূর্ব মেদিনীপুরব্রেকিং নিউজ

বাঁশের তৈরি সামগ্রীর আর কদর নেই, সমস্যায় শিল্পীরা।

নিজস্ব প্রতিনিধি ::প্রাচীনকাল থেকেই বহুল ব্যবহৃত বাঁশের তৈরি জিনিসপত্র বর্তমানে বিলীন হতে চলেছে। বাজারে সস্তার প্লাস্টিকের ঝুড়ি এবং অন্যান্য সামগ্রী আসায় বাঁশ ও বেতের তৈরি জিনিসপত্র আজ আর কেউ কিনছে না। হতাশায় দিন কাটছে পূর্ব মেদিনীপুরের পটাশপুর ২ নম্বর ব্লকের বাগমারি,পঁচেট,প্রতাপদিঘি,চনন্দনপুর সহ বহু গ্রামের মানুষেরা। কারণ এই কাজই তাঁদের রুটিরুজির একমাত্র মাধ্যম। সারা বছর এই জীবিকাকেই আঁকড়ে ধরে বেঁচে থাকা তাঁদের।

বাঁশের তৈরি ঝুড়ি ও অন্যান্য সামগ্রী তৈরি করেই রোজগার। কিন্তু বর্তমানে এই শিল্প দিনের পর দিন বিলীনের পথে। কারণ, এখন আর বাঁশের তৈরি জিনিসপত্র কেউ কিনতে চায় না। একেই করোনার কবলে পড়ে যুদ্ধ করছে দেশ সহ গোটা বিশ্ব। এতেই আরও কমেছে বেচাকেনা। বন্ধ হয়েছে সমস্ত পুজোপার্বণ। তবে এর উপর আবার আমফান, ইয়াসের মতো ঘূর্ণিঝড়। প্রাকৃতিক বিপর্যয়ের ফলে যেটুকু লাভের আশা করেছিলেন তাঁরা, সেটুকুও নষ্ট হয়ে যায়।

বাগমারি গ্রামের বহু শিল্পী জানান, দিনের পর দিন প্লাস্টিকের শৌখিনতা বাড়ায় ঝোঁক কমেছে বাঁশের জিনিসপত্রের। নিত্যদিনই নতুন নতুন প্লাস্টিকের জিনিস বাজারে আসায় বাঁশের তৈরি জিনিসপত্রের কদর কমছে অনেকটাই। নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে প্লাস্টিকের জিনিসপত্র। তাঁদের আশঙ্কা, হয়ত দেখা যাবে আর কয়েক বছর পর এই শিল্প পুরোপুরিভাবেই বন্ধ হয়ে যাবে।

তবে সরকারি সহযোগিতার আর্জি জানাচ্ছেন শিল্পীরা। কবে সেই সহযোগিতা তাঁরা পান, সেই দিকেই তাকিয়ে শিল্পী মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *