Breakingব্রেকিং নিউজশীর্ষ খবর

বর্ষা শুরু হতেই নদী ভাঙ্গনে আতঙ্কিত গ্রামবাসী

নিউজ বাংলা লাইভ : নদী ভাঙনের ভয়ে রাতের ঘুম উড়েছে উল্লার খাওয়াঘাট এলাকার বাসিন্দাদের।

বিগত প্রায় ছয় সাত দিন ধরে কোচবিহারে শুরু হয়েছে প্রবল বর্ষণ বাড়তে শুরু করেছে নদীর জল এমত অবস্থায় কোচবিহার জেলার তুফানগঞ্জে ব্যাপক নদী ভাঙ্গনে আতঙ্কিত গ্রামবাসীরা। যেকোনও দিন নদীগর্ভে বিলীন হতে পারে বাড়িঘর। আতঙ্কে ভুগছেন তুফানগঞ্জ ১ নম্বর ব্লকের উল্লার খাওয়াঘাট এলাকার বাসিন্দারা।

সামান্য বৃষ্টিতে শুরু হয় নদী ভাঙন। ইতিমধ্যে নদী গর্ভে বিলীন হয়ে গিয়েছে বিঘার পর বিঘা চাষের জমি। বার বার প্রশাসনে বিষয়টি জানানো স্বত্বেও কোনো পদক্ষেপ নেই প্রশাসনের। এমনই ছবি ধরা পড়লো কোচবিহার জেলার তুফানগঞ্জ ১ নং ব্লকের অন্দোরান ফুলবাড়ী ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের উল্লার খাওয়া ঘাট এলাকায়। আশঙ্কা ও আতঙ্কে প্রহর গুনছেন এলাকাবাসীরা। জানা গিয়েছে, বহুবার দাবি জানানোর পরেও পাড় বাঁধ দেওয়া হয়নি রায়ঢাক নদীতে।

ফলে ভিটেমাটি ছাড়ার আশঙ্কায় রয়েছে বহু পরিবার। রায়ডাক নদীতে বাড়ি ঘর তলিয়ে যাওয়ার আতঙ্কে দিন কাটাচ্ছেন অনেকেই। এই নদীর পাড়েই বসবাস কয়েকশো পরিবারের। স্থানীয়দের অভিযোগ প্রশাসনের কোন পদক্ষেপ না থাকায় প্রতিবছর গাছ বাগান সহ কৃষিজমি বাড়ি তলিয়ে যাচ্ছে নদীগর্ভে। এই প্রসঙ্গে খানিকটা প্রশাসনের উপরেই ক্ষোব উগরে দিলেন স্থানীয় তৃণমূল কংগ্রেসের পঞ্চায়েত প্রধান ধর্মীকান্ত বর্মন। তিনি বলেন এর আগেও গ্রামবাসীদের নিয়ে বহুবার আমি স্থানীয় সেচ দপ্তরে জানিয়েছি যাতে বোল্ডারসহ একটি বাধ দেওয়া হয় কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। যদিও কটাক্ষ করতে ছাড়েনি বিরোধীরা এলাকার মন্ডল সভাপতি যুগল কিশোর দাস বলেন – বারংবার বলার পরেও প্রশাসন কোন ভ্রুক্ষেপ করেনি। বিঘার পর বিঘা মানুষের চাষ আবাদের জমি নদী গর্ভে চলে যাচ্ছে এর দায়িত্ব সেচ দপ্তর কে নিতে হবে। রীতিমত প্রশাসনের বিরুদ্ধে ক্ষোব উগ্রে দেন তিনি। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ বারংবার বলার পরেও না পঞ্চায়েত না প্রশাসন কেউ কোন কাজ করেনি তাই তারা আগামী দিনে পরিবার নিয়ে হয়তো ঘরছাড়া ভিটে ছাড়া হতে হবে। রীতিমতো আতঙ্কে দিন কাটাচ্ছে এলাকার বেশ কয়েকশো পরিবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *