পূর্ব মেদিনীপুরহলদিয়া

ফের হলদিয়ায় শ্রমিক বিক্ষোভ! বেতন বৃদ্ধির দাবিতে সকাল থেকে বিক্ষোভ

পূর্ব মেদিনীপুর: শ্রমিক বিক্ষোভে শুক্রবার সকাল থেকে উত্তাল হলদিয়ার আইপিপিএল কারখানা। হলদিয়ার ইন্ডিয়ান অয়েল-পেট্রনাস গ্যাস টার্মিনালে শুক্রবার সকাল থেকে শ্রমিক বিক্ষোভ শুরু হয়েছে। বেতন চুক্তি বা সিওডি ফয়সালা না হওয়ায় বিক্ষোভ। দীর্ঘদিন ধরে ওই সংস্থায় বেতন বাড়েনি বলে অভিযোগ শ্রমিকদের। প্রায় ৩০০জন শ্রমিক কর্মচারী বিক্ষোভ দেখাচ্ছেন।কারখানাতে গ্যাস রিফিলিংয়ের এর কাজ করা হয়। কারখানার শ্রমিকদের দাবী, গত প্রায় ২ বছর অতিক্রান্ত হয়ে গেলেও এই সংস্থার বেতন কাঠামো (সিওডি) পুনঃমূল্যায়ন হয়নি। তারই প্রতিবাদে এদিন সকাল থেকেই কারখানার কাজ বন্ধ রেখে গেটের বাইরে বিক্ষোভে সামিল হয়েছেন শ্রমিকরা।

এর জেরে এই মুহূর্তে গ্যাস রিফিলিংয়ের কাজ থমকে গিয়েছে বলেই প্রাথমিক ভাবে দাবী বিক্ষোভরত শ্রমিকদের। যদিও এই বিষয়ে কারখানার তরফে কোনও বিবৃতি জানা যায়নি।বিক্ষোভরত শ্রমিকদের দাবী, গত ১০ বছর ধরে কাজ করেও এই শ্রমিকদের জন্য কোনও গেটপাশ দেওয়া হয়না।

শ্রমিকদের বেতন কাঠামো কতটা তাও তাদের জানানো হয়না। গত ২ বছর আগে কারখানার সিওডি হলেও নিজেদের বেতন কাঠামো সম্পর্কে সম্পূর্ণ অন্ধকারে রয়েছেন শ্রমিকরা। গোটা ঘটনাটি পরিচালনা করছে কারখানা কর্তৃপক্ষের পাশাপাশি ঠিকাদার সংস্থা ও শ্রমিক ইউনিয়নগুলি।

এরফলে কোন শ্রমিক কত টাকা বেতন ও অন্যান্য সুযোগ সুবিধার অধিকারী তা তাঁরা কোনওদিনই জানতে পারছেন না বলেই দাবী বিক্ষোভ রত শ্রমিকদের।একাধিকবার শ্রমিকরা নিজেদের দাবী আদায়ের চেষ্টা চালালেও পুলিশ দিয়ে বিক্ষোভ তুলে দেওয়া হয়েছে। এভাবে গায়ের জোরে শ্রমিকদের নাহ্য পাওনা থেকে বঞ্চিত করার চেষ্টার বিরুদ্ধে আজ পুনরায় সরব হয়েছেন শ্রমিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *