জেলাদেশশিল্পশীর্ষ খবর

প্রকৃতি সংরক্ষণ, বিপর্যয় মোকাবিলার গুরুত্বপূর্ণ উপায় এবার বললেন প্রধানমন্ত্রী! বিস্তারিত পড়ুন

নিউজ বাংলা লাইভ: প্রকৃতির সংরক্ষণ, বিপর্যয় মোকাবিলার এক গুরুত্বপূর্ণ উপায় বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মনে করেন। তিনি বলেছেন, বর্ষার সময় এই দায়িত্ব বহুগুণ বেড়ে যায়। আকাশবাণীতে মন কি বাত-এর ১০২ তম পর্বে আজ প্রধানমন্ত্রী, বৃষ্টির জল সংরক্ষণের মতো সামুহিক প্রয়াসের উল্লেখ করে বলেন, নদী, নালা, হ্রদ শুধু জলের উৎস নয়, এর সঙ্গে জড়িয়ে থাকে মানুষের আবেগ এবং জীবনের নানা রং।

এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী উত্তরপ্রদেশের লুপ্ত হয়ে যাওয়া নদী নিম-কে আবার বাঁচিয়ে তুলতে সমবেত উদ্যোগের কথা বলেন। অরণ্য সৃষ্টির জন্য জাপানের মিয়াওয়াকি পদ্ধতির কথাও বলেন তিনি।শ্রী মোদী জানান, আগামী মঙ্গলবার ২১ শে জুন নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সদর দপ্তরে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। এই দিনটিকে ঘিরে মানুষের মধ্যে বিপুল উদ্দীপনা রয়েছে। এবছরের যোগ দিবসের মূল ভাবনা, এক বিশ্ব এক পরিবার অর্থাত্ বসুধৈব কুটুম্বকমের জন্য যোগ। যোগকে দৈনন্দির জীবনের অঙ্গ করে তুলতে সকলের প্রতি আবেদন জানান তিনি।প্রধানমন্ত্রী বলেন, ভারত গণতন্ত্রের জননী। গণতান্ত্রিক আদর্শ ও সংবিধান এদেশের মানুষের কাছে সর্বোচ্চ। তাই ২৫ শে জুন দিনটি কখনই ভোলার নয়। কারণ ঐ দিনই দেশ জরুরী অবস্থা জারি করা হয়। যা ভারতের ইতিহাসে এক অন্ধকার অধ্যায়।

২০২৫-এর মধ্যে ভারতকে যক্ষ্মা মুক্ত করার সংকল্পের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন,এই লক্ষ্যে বড় ভূমিকা নিয়েছেন নিক্ষয় মিত্ররা। ১০ লক্ষের বেশি যক্ষ্মা রোগীর দায়িত্ব নিয়েছেন ৮৫ হাজারের মতো নিক্ষয় মিত্র। এদের মধ্যে রয়েছেন দক্ষিণ ২৪ পরগণার ডায়মন্ড হারবারের ১১ বছর বয়সী ভাস্বর মুখার্জী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *