পূর্ব মেদিনীপুরশীর্ষ খবর

পান চাষী সমস্যা সমাধানে পূর্ব মেদিনীপুর জেলাশাসক দপ্তরে ত্রিপাক্ষিক বৈঠক

নিজস্ব প্রতিনিধি, নিমতৌড়ি: পানের গুছিতে ৫০ টি র বেশি পান না দেওয়া, দাম ভাঙানি এবং উৎকোচ নেওয়া বন্ধ করা, নির্ধারিত দিনের বাইরে পান না কেনার দাবিতে সারা বাংলা পান চাষী সমন্বয় সমিতির পক্ষ থেকে বারে বারে অভিযোগ জানানো হয়েছে জেলাশাসক দপ্তরে। আজ জেলা শাসক পূর্ণেন্দু মাজীর পৌরহিত্তে অতিরিক্ত জেলা শাসক উন্নয়ন দিব্যা মোরগেসন, হটিকালচার দপ্তর ও রেগুলেটেড দপ্তর এর প্রতিনিধি, ট্রেডার্স অ্যাসোসিয়েশন এবং পান চাষী সমন্বয় সমিতির প্রতিনিধিদের সাথে ত্রিপাক্ষিক বৈঠক হয়। বৈঠকে জেলাশাসক চাষীদের উত্থাপিত দাবিগুলির প্রতি সহমত হয়ে উপস্থিত অন্যান্য আধিকারিক এর কাছে জানতে চান বিষয়গুলির সত্যতা।

তারা বিষয়টি ঠিক বলে জানালে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত হয়। ট্রেডারস এসোসিয়েশনের আধিকারিকগণ অভিযোগ করেন অন্যান্য জেলায় চাষিরা গুছিতে বেশি দেওয়ার কারণে তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। যদিও চাষী প্রতিনিধিরা মালিকদের সমস্ত বক্তব্য ঠিক না বলে প্রতিবাদ করেন। সর্বশেষ জেলা শাসক নির্দেশ দেন ৭ থেকে ১০ দিনের মধ্যে রেগুলেটেড কমিশনের আধিকারিকগন মার্কেট স্টাডি করবেন। চাষিরা দাম ঠিকমতো পাচ্ছেন কিনা, যা দরদাম হচ্ছে পানের সেই মতো শেষ পর্যন্ত তারা পাচ্ছেন কিনা এগুলোর সুনির্দিষ্ট তথ্য সংগ্রহের জন্য। সেই মোতাবেক পরবর্তী ব্যবস্থা তিনি নেবেন এবং নবান্নের কাছে আর্জি জানাবেন দক্ষিণ 24 পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলার প্রশাসনকে নিয়ে রাজ্যে এরকম ত্রিপাক্ষিক বৈঠকের মাধ্যমে দ্রুত সমস্যা সমাধান করার ব্যবস্থা নেবেন।

পান চাষী সমিতির জেলা সভাপতি বিবেকানন্দ রায় বলেন আজকের বৈঠক দীর্ঘ আন্দোলনের ফসল। আমরা আশাবাদী জেলাশাসক দ্রুত বিষয়টি সমাধান করবেন। চাষীদের কাছে আবেদন পানকে কৃষি পণ্য করা, ন্যায্যদাম পাওয়া সহ অন্যান্য দাবিগুলি আন্দোলনের মধ্য দিয়েই আদায় করা সম্ভব। তিনি সকলকে আন্দোলনে এগিয়ে আসার আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *