Breakingদুর্ঘটনাদেশরাজ্য

পথ দুর্ঘটনা কমাতে এবার মহকুমা এবং ব্লক স্তরে নিরাপত্তা কমিটি গঠন করল পরিবহন দপ্তর

নিউজ বাংলা লাইভ: পথ দুর্ঘটনা ও তার জেরে প্রাণহানি কমাতে জেলা স্তরের পর মহকুমা এবং ব্লক স্তরেও নিরাপত্তা কমিটি গঠন করা হচ্ছে। রাজ্য সরকারের পথ নিরাপত্তা নীতি বুনিয়াদি স্তরে কার্যকর করতে এই কমিটি কাজ করবে।রাস্তা থেকে বেআইনি হোর্ডিং এবং দুর্ঘটনা ঘটাতে পারে এমন সমস্ত জিনিস যাতে সরিয়ে ফেলা হয়, তারা তা নিশ্চিত করবে। ফুটপাথ দখলমুক্ত করে পথচারীদের সুরক্ষার বিষয়টিও দেখভাল করবে। কমিটির সদস্যরা প্রতিমাসে বৈঠক করে নিজের মহাকুমা ও ব্লকের পরিস্থিতি নিয়ে রাজ্য সরকারকে রিপোর্ট দেবে। মহকুমা শাসকের নেতৃত্বে গঠিত মহকুমা স্তরের কমিটিতে পরিবহন দফতরের অতিরিক্ত আঞ্চলিক অধিকর্তা, মহকুমা পুলিশ আধিকারিক, অতিরিক্ত

স্বাস্থ্য অধিকর্তা, পূর্ত দফতরের সহকারি ইঞ্জিনিয়ার, মহকুমা তথ্য সংস্কৃতি আধিকারিক প্রমুখ থাকবেন। একই রকম ভাবে ব্লক স্তরের কমটিতে নেতৃত্বে থাকবেন সংশ্লিষ্ট ব্লকের বিডিও। ওই কমিটিতে রাজ্য সরকারের বিভিন্ন দফতর ছাড়াও, পুরসভা, পঞ্চায়েত স্থানীয় স্কুল-কলেজের শিক্ষকদেরও সামিল করার কথা বলা হয়েছে।

পরিবহন দপ্তর সূত্রে জানা গিয়েছে সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি শুরু হওয়ার পর রাজ্যে প্রাণঘাতী পথ দুর্ঘটনার সংখ্যা অনেকটাই কমেছে। ২০২২ সালে ৪৫ টি মারাত্মক দুর্ঘটনায় ৯৩ জন মানুষ প্রাণ হারিয়েছেন। চলতি বছরে তা আরো অন্তত দশ শতাংশ কমিয়ে আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *