রাজ্যশীর্ষ খবর

পঞ্চায়েত ভোটে রাজ্য নির্বাচন কমিশনকে প্রতি বুথে কেন্দ্ৰীয় বাহিনী মোতায়নের নির্দেশ দিয়েছে‌ কলকাতা হাইকোর্ট

নিউজ বাংলা লাইভ: কলকাতা হাইকোর্ট, পঞ্চায়েত নির্বাচনে প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়নের নির্দেশ দিয়েছে। এ সংক্রান্ত এক মামলার শুনানিতে গতকাল প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ, প্রতি বুথে সমান অনুপাতে কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশ মোতায়েন করতে বলেন।

মামলাকারী সংগ্রামী যৌথ মঞ্চের তরফে বলা হয়, প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করবে না, রাজ্য নির্বাচন কমিশন। জবাবে, কমিশনের আইনজীবি জিষ্ণু সাহা জানান, কেন্দ্রীয় বাহিনীর নিয়ম অনুযায়ী প্রতি বুথে জওয়ান মোতায়েনে সমস্যা রয়েছে। নিয়মে ছাড় দেওয়া যায় কিনা, তা বিবেচনা করতে বলেছেন ডিভিশন বেঞ্চ।

ডেপুটি সলিসিটর জেনারেল বিল্বদল ভট্টাচার্য আদালতে জানান, ভোটের নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনীর ৬৫ হাজার ও রাজ্য পুলিশের ৭০ হাজার কর্মী পাওয়া যাবে। প্রতি বুথে অর্ধেক অনুপাতে কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশ মোতায়ন করা হলে সমস্যার সমাধান হবে।

সব বুথে যাতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা যায়, তার জন্য আদালত, ফোর্স কো-অর্ডিনেটর হিসেবে নিযুক্ত বিএসএফের আইজি-কে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে। ভোটের ফলপ্রকাশ পর্যন্ত রাজ্য জুড়ে মোতায়েন রাখতে হবে কেন্দ্রীয় বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *