কলকাতা

দোলের রঙিন শোভাযাত্রায় মেতে উঠলো চেতলা অগ্রণী।

কলকাতা: পূজোর লড়াইতে যেমন মেতে থাকে দক্ষিণের চেতলা অগ্রণী এবং আলিপুর এর শুরুচি সংঘ ঠিক তেমনভাবে রং খেলার উৎসবেও তারা লড়াইতে মেতে ওঠেন। বসন্তের রঙিন উৎসব দিয়েই তাদের বছরের শেষ উৎসবের সমাপ্তি ঘটে। দোল উপলক্ষে বিরাট শোভাযাত্রার আয়োজন করা হয় চেতলা অগ্রণীজুড়ে।

সেই শোভাযাত্রায় হলুদ শাড়ি এবং হলুদ পাঞ্জাবি পড়ে দেখা যায় যুবক-যুবতী থেকে এলাকার বয়োজ্যেষ্ঠ মানুষকে। রবীন্দ্র সংগীত গাইতে গাইতে পথ পরিক্রমা করেন তারা। ঠিক যেমন হইহুল্লোর লক্ষ্য করা যায় অষ্টমীর অঞ্জলির দিন তেমনভাবেও দোল উৎসবে একই ছবি ধরা পড়ে দক্ষিণের এই ক্লাবে।

মূলত এই এলাকা ববি হাকিমের এলাকা হিসেবেই পরিচিত। যে কোন পুজো পার্বণে এবং উৎসবে অংশগ্রহণ করেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। দোল উৎসবে তাকে অংশ নিতে দেখা যায়। সাদা পাঞ্জাবি পড়ে তিনি মিশে যান বসন্তের রঙিন উৎসবে। এই দোল উৎসব জনসংযোগের এক অন্যতম মাধ্যম। সামনেই ভোট তার আগে এই রঙের উৎসবে প্রতিবছরের মতন এবারে অংশগ্রহণ করতে দেখা যাবে তাকে। হোলির আগের দিন ক্লাবের তরফ থেকে আয়োজন করা হয় হলি কা দহন। সকাল থেকেই রবীন্দ্র সংগীতের তালে তালে নাচতে দেখা যায় এলাকার বাসিন্দাদের। রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের এক পর্ব। সবমিলিয়ে মজা এবং খুনসুটিতে সেজে উঠেছে এই দোল উৎসব। শোভাযাত্রার পরেই শুরু হবে আবির খেলা।

তবে শুধু আবির নয় নানান রকম রং দিয়েও সেজে উঠবেন তারা। সেই সঙ্গে থাকবে নানান রকম খাওয়া দাওয়া। এই রং খেলার দিনে সকলেই মেতে উঠেছেন সম্প্রীতির রঙে। একটাই তাদের বার্তা হাতে লাগুক নানান রং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *