আলিপুরদুয়ার

দুর্গম অঞ্চলে স্যাটেলাইট ভোটিং।

দুর্গম অঞ্চলে কাজ করতে গিয়ে চরম সমস্যায় পড়তে হয়। মোবাইলে থাকে না নেটওয়ার্ক । এই অবস্থায় কাজে বিড়ম্বনা আবার উচ্চ মহলের কাছে জবাবদিহির করতে হয় ভোট কর্মীদের। তাই তাদের সমস্যা সমাধানে এবার আশীর্বাদ হয়ে আসছে স্যাটেলাইট।

আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের অন্তর্গত বক্সা পাহাড়ে তিনটি বুথ রয়েছে। যেখানে মোবাইলে যোগাযোগ করা অসম্ভব বেশিরভাগ সময় থাকে না টাওয়ার। এই অবস্থায় নির্বাচন কমিশনের দাওয়াই স্যাটেলাইট ফোন। ভোট দানের সুযোগ থেকে যাতে কোন ভোটার বঞ্চিত না হন সেদিকে নজর রাখতেই স্যাটেলাইট ফোনের ব্যবস্থা। দুর্গম গিরি পার করে ভোট কর্মীদের যেতে হয় ভোট উৎসব সংগঠিত করতে। কিন্তু সেখানে গিয়ে দিনের বেশিরভাগ সময় মোবাইলে টাওয়ার না থাকায় মাশুল গুনতে হয়। কিভাবে কমিশনের কাছে পৌছবে খবর।

সেই সমস্যা সমাধানে লোকসভা নির্বাচনের আগে স্যাটেলাইট ফোন ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। আলিপুরদুয়ার লোকসভা এলাকায় যে বুথ রয়েছে সেগুলি অবস্থিত দুর্গম বক্সা পাহাড়ে। ৩৬ টি এমন বুথ রয়েছে যেখানে নেটওয়ার্ক পাওয়া যায় না। তাই ওই এলাকাগুলিতে স্যাটেলাইট ফোন ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। ভোটের দিন ভোট কর্মীদের সঙ্গে যোগাযোগ বা ভোট কত শতাংশ পরলো তা জানার জন্য এই ফোন ব্যবহার করা হবে।পুলিশ ও বন বিভাগের আরটি মোবাইল সেট না থাকলেও স্যাটেলাইট ফোন ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বক্সা পাহাড়ে আতমা চুনাভাটি বক্সা এই তিনটি বুথ সমুদ্রপৃষ্ঠ থেকে 2800 ফুট উচ্চতায়। ভোট দেবেন প্রায় কয়েকশো ভোটার। তাদের নিরাপত্তা ব্যবস্থার সমস্ত দিক খতিয়ে দেখবে নির্বাচন কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *