ব্রেকিং নিউজ

দীর্ঘ ২৫ বছরের প্রতিশ্রুতি, মেলেনি চাকরি মানিকচকের জমিদাতাদের।

পার্থ ঝা,মানিকচক;

নিজস্ব প্রতিনিধি ,মানিকচকের দীর্ঘদিনের সমস্যা ছিল আর্সেনিক। আর্সেনিক দূরীকরণের জন্য মানিকচকের একটি প্লান্ট তৈরি হয়। প্যান্টের জন্য প্রয়োজন ছিল জমির মানিকচকের ধর্মূটোলা অঞ্চলের বারো ঘর কৃষক জমি দাতা মানিকচক মালদা রাজ্য সড়কের ধারে জমি দান এ সিদ্ধান্ত নেন।
১৯৯৬ সালের সেপ্টেম্বর মাসে মানিকচকের মথুরাপুরে আর্সেনিকমুক্ত প্লান্টের জমির অধিগ্রহণ করেন তৎকালীন বামফ্রন্ট সরকার । বারো ঘর দো ফসলি জমির চাষী র কাছ থেকে মোট ৪০বিঘা জমি অধিগ্রহণ করেন তৎকালীন বামফ্রন্ট সরকার।

জমির বদলে চাকরির প্রতিশ্রুতি থাকলোও আজ পর্যন্ত মেলেনি চাকরি। দিন আনে দিন খায় গরিব জমিদাতারা চাষের জমি দিয়ে আজ দিশেহারা। এদিন মথুরাপুর পিএইচ ই প্লান্ট এর সামনে অনশন মঞ্চে উঠে বসলেন বারঘর জমি দাতা।তাদের দাবি বারবার সরকারের কাছে আবেদন রাখলেও কোন কথা শুনতে চাইছে না কেউ। অন্যদিকে বেনামীভাবে নিয়োগ হতেই আছে PHE দপ্তরে। দীর্ঘ ২৫ বছরে মেলেনি কোনো সুরাহা।

এ বিষয়ে বিভূতিভূষণ মন্ডল জানান,আমরা মানিকচকের মানুষের অসুবিধার কথা ভেবে খুবই অল্প অংকে জমিদান করেছিলাম পিএইচপি দপ্তরের হাতে। যাতে সারা মানিকচকের মানুষের সুবিধা হয়, আর্সেনিকমুক্ত জল পায় সাড়া মানিকচকের মানুষ। তার সাথে আর্সেনিক মুক্ত হোক এলাকা। তার সাথে প্রতিশ্রুতি মিলেছিল চাকরির। PHE দপ্তর হলে পাওয়া যাবে চাকরি প্রত্যেকটি জমিদাতার ঘর থেকে। কিন্তু সে প্রশ্ন আজ বিশবাঁও জলে।দপ্তরে দপ্তরে ঘুরে বেরিয়েছি দিনরাত বিগত ২৫ বছরের মেলেনি কোনো সুরাহা। বামফ্রন্ট সরকার গেছে নতুন সরকার এসেছে আদও সরকারের কাছে এ বার্তা আছে কিনা তাও আমরা জানি না। বারবার দরবার করেছি বিভিন্ন আধিকারিকদের সাথে প্রতিশ্রুতি পর প্রতিশ্রুতি মিললেও সুরাহা হয়নি কোন সমস্যা।অন্যদিকে বেনিয়ম এভাবে নিয়োগ হচ্ছে পিএইচপি প্লান্টে। এই অভিযোগ পিএইচপি ইঞ্জিনিয়ার সাহেবের কাছে আমরা জানিয়েছি। আমাদের তাড়াতাড়ি চাকরির বন্দোবস্ত করা হোক না হলে ভবিষ্যতে আমরা বড় আন্দোলনে যাব।

অন্যদিকে মিঠু সরকার জানান,আমরা বঞ্চনার শিকার হয়েছি ২৫ বছর ধরে। প্রতিশ্রুতি থাকলো হয়নি কোনো সুরাহা। এখানে জমিদাতার তার মধ্যে বেশিরভাগই গরিব মানুষ দিন আনে দিন খায়।যতটুকু জমি সম্বল ছিল সবই দিয়ে দেওয়া হয়েছে পিএইচপি প্লান্ট এর জন্য। এখন তারা দিশেহারা।সরকারের কাছে দাবী রাখছি শীঘ্রই এর সুরাহা করা হোক নইলে না খেতে পেয়ে মরতে হবে সকলকে।

মানিকচক থেকে পার্থ ঝায়ের রিপোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *