পশ্চিম মেদিনীপুরশীর্ষ খবর

তুলসী চারার মেলায় ঢল পুন্যার্থীদের, মকর সংক্রান্তিতে বিপুল সমাগম

মদন মাইতি, পটাশপুর: মকর সংক্রান্তির দিন পটাশপুর ও সবং-র মধ্যবর্তী এলাকার চেহারা একেবারেই বদলে যায়। মকর সংক্রান্তি উপলক্ষ্যে সবং-পটাশপুরে মধ্যে কেলেঘাই নদী বক্ষে শুরু হয়, সাত দিনের হয় তুলসী চারার মেলা । মেলার বয়স ৫২৮ বছর । শুধু তাই নয়, তুলসী চারার মেলা অবিভক্ত মেদিনীপুর জেলার সবচেয়ে উল্লেখযোগ্য ও প্রাচীন মেলা । পটাশপুরের গোকুলপুর গ্রামে নদীবক্ষে রয়েছে তুলসী মন্দির। এই তুলসী মন্দিরকে কেন্দ্র করেই এই মেলা।সেই থেকেই মেলার নামকরণ তুলসীচারার মেলা।

মেদিনীপুর জেলার পটাশপুরের গোকুলপুর গ্রামে বাকসিদ্ধ বৈষ্ণব শ্রী শ্রী গোকুলানন্দ গোস্বামী বৈষ্ণবচার্যরূপের সমাধি মন্দির রয়েছে l বয়স্কদের কথায়, গোকুলানন্দ সবং-এর কোলন্দা গ্রামের নামকরা জমিদার পরমানন্দ ভুঁইঞার ভান্ডারি ছিলেন।বেশিরভাগ সময়ই সাধন ভজনে ব্যস্ত থাকতেন। গোকুলানন্দ গোস্বামী পৌষ সংক্রান্তিতে রাত ১২ টা নাগাদ নদীর মাঝখানে, তাঁর যোগমঞ্চে সাধনা করতে করতে সমাধিপ্রাপ্ত হন।

দেহরক্ষার আগে গোকুলানন্দ গোস্বামী তাঁর শিষ্য বিপ্রপ্রসাদকে ডেকে বলে যান পৌষ সংক্রান্তিতে তুলসীমঞ্চে তিনমুঠো মাটি দিলে সবার মনস্কামনা পূরণ হবে । সেই থেকেই পৌষ সংক্রান্তির ভোরে পুণ্যস্নান করে গোকুলানন্দ গোস্বামীর তুলসী মঞ্চে কেলেঘাই নদী থেকে তিন মুঠো মাটি তুলে দান করেন । দুই মেদিনীপুরের হাজার হাজার মানুষ তুলসী মঞ্চে মাটি দিয়ে পূজা নিবেদন করেন।

এই মেলার প্রধান বৈশিষ্ট্য তুলোর বিকিকিনি।দীর্ঘদিন ধরেই থেকেই এই মেলায় পসরা সাজিয়ে আসছেন তুলো ব্যবসায়ীরা। নানা ধরনের তুলো কেনাবেচা হয় এই মেলাতে। মেলার এক তুলো দোকানদার অচিন্ত্য বসাক বলেন, “ এই মেলায় তুলো কেনার জন্যই প্রচুর দর্শনার্থীর ভিড় জমে। এখানে তুলো খুবই সস্তা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *