রাজনীতিরাজ্য

তারকা প্রচারকে ফিরলেন কুণাল ঘোষ

ডেরেক ও’ব্রায়েনের ঘরে কুণাল-ব্রাত্যর বৈঠকই জানান দিয়েছিল বসন্ত আসার পূর্বাভাস। বেশ ফুরফুরে মনে সেদিন ডেরেকের বাড়ি ছেড়েছিলেন কুণাল ঘোষ। তারপর মান-অভিমান মেটা ছিল শুধু সময়ের অপেক্ষা। অবশেষে মিললো তার প্রমাণ।

হাসিমুখে ফিরলেন দলের যোদ্ধা। তারকা প্রচারকের তালিকা থেকে চতুর্থ এবং পঞ্চম দফায় বাদ পড়েছিলেন কুণাল ঘোষ। সপ্তম দফায় আবার ফিরে এলেন তিনি। সপ্তম দফায় তৃণমূলের তারকা প্রচারকদের তালিকায় তাঁর নাম রাখা হয়েছে।আগামী ১ জুন রাজ্যে সপ্তম দফার ভোট হবে। তার আগে ওই দফার তারকা প্রচারকের তালিকা সোমবার প্রকাশ করেছে তৃণমূল। তাতে মোট ৪০ জনের নাম রয়েছে।

রয়েছে কুণাল ঘোষের নামও।তালিকায় নাম ফেরা নিয়ে কুণাল ঘোষ অবশ্য বলেছেন, ‘‘আমি দলের সৈনিক। দল যখন যেখানে যে কাজ দেবে, আমি সেই কাজ করতে প্রস্তুত”।বেশিদিন আগের কথা নয়, গত ২ মে-ই তৃণমূলের তারকা প্রচারকের তালিকা থেকেও বাদ দেওয়া হয়েছিল কুণাল ঘোষের নাম। পঞ্চম দফার তালিকায় ৪০ জন তারকা প্রচারকের নাম সামনে এসেছিল। সেখানে ছিল না কুণাল ঘোষের নাম। আসলে তার একদিন আগেই অর্থাৎ ১ মে কুণালকে দলের রাজ্য সাধারণ সম্পাদকের পদ থেকে অপসারণ করা হয়েছিল। তার অপসারণের পর এদিনই আবার সামনে আসে দলের স্টার ক্যাম্পেনারদের তালিকা।

যেখানে মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায় সহ ৪০ জন তাবড় তাবড় নেতার নাম থাকলেও ছিল না কুণাল ঘোষের নাম। ওই তালিকা প্রকাশ্যে আসার পরই সাংবাদিক বৈঠক করেন কুণাল ঘোষ। পরিষ্কার ভাষায় বলেন, ‘পঞ্চম দফার স্টার ক্যাম্পেনারের তালিকাতে তাঁর নাম না থাকলেও, চতুর্থ দফায় ছিল। কিন্তু চতুর্থ দফা থেকে নিজেই নাম সরিয়ে দেন তিনি’। সেদিন একই সাথে দলের কর্মীদের সেই সময় পাশে পেয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন কুণাল ঘোষ। কেঁদে ফেলেন তিনি। সাফ ভাষায় বলেন, ‘পদে নেই পথে রয়েছি’।

তারপর থেকে বিভিন্ন আকার ইঙ্গিতে কুণাল বোঝাচ্ছিলেন তিনি কতোটা মনকষ্টে রয়েছেন। তাই ২-৩ দিন পরই ব্রাত্যু বসু নিজে তাঁকে সঙ্গে করে নিয়ে যান ডেরেকের বাড়িতে। বেশ কিছুক্ষণ সেখানে বৈঠক হয় তিন তৃণমূল নেতার। আর তারপর বাইরে বেরিয়ে একটাই কথা বলেছিলেন কুণাল ঘোষ। ‘আহা কি আনন্দ আকাশে-বাতাসে’। সেদিনই আনন্দের পূর্বাভাস দিয়ে দিয়েছিলেন তিনি। আজ শুধু মিললো তাঁর প্রমাণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *