আবহাওয়া

তাপ প্রবাহের সম্ভাবনা রাজ্যে। ঘূর্ণিঝড়ের প্রভাব কি পড়বে বঙ্গে!

আজ এবং কাল তাপ প্রবাহের সম্ভাবনা রাজ্যে। উত্তরবঙ্গের ৩ এবং দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহ। তবে বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। ভারতের মূল ভূখণ্ডে বর্ষা প্রবেশ করবে নির্ধারিত সময়ের একদিন আগে। জুন মাসের প্রথম সপ্তাহের শেষে কিংবা দ্বিতীয় সপ্তাহের শেষে বাংলায় বর্ষার আগমন। ঘূর্ণিঝড় রেমাল নিয়ে কি সতর্কতা দিচ্ছে হাওয়া অফিস? বঙ্গোপসাগরের নিম্নচাপ গভীর নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড় হলে তার অভিমুখ হবে উত্তর এবং উত্তর-পূর্ব দিকে।

নিম্নচাপ তৈরীর সম্ভাবনা রয়েছে 20 মের পড়ে। পশ্চিমাদেশ ওমান দিয়েছে নাম রে মাল। দক্ষিণ পূর্ব ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার আশঙ্কা তবে সেই সম্ভাবনা অনেকটাই কম আশা রেখে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার থেকে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি শুরু হতে পারে দক্ষিণবঙ্গে বেশ কয়েকটি জেলায়। রবিবার প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৫০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে ঝড়ো হাওয়া বইতে পারে।

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমে জেলাগুলিতে। পার্বত্য এলাকাতেও অস্বস্তিকর গরম বাড়বে। মালদা উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে প্রবল তাপ বাড়বে। রোদে কাঠফাটা অবস্থা হবে এই তিন জেলার।

অন্যদিকে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার শহ কোচবিহার জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের সব জেলাতেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *