স্বাস্থ্যহুগলি

ডেঙ্গি রোধে ব্যর্থ হাওড়া! পৌরনিগমের বিরুদ্ধে প্রতিবাদী অভিযানে বিজেপি

নিজস্ব প্রতিনিধি, হাওড়া : হাওড়া শহরের ক্রমবর্ধমান ডেঙ্গি পরিস্থিতির প্রতিবাদে ফের রাস্তায় নামলো হাওড়া বিজেপি। মঙ্গলবার দিন বেলায় বিজেপির কর্মীরা পৌর নিগমের সদর দফতরের সামনে বিক্ষোভ দেখায়। মঙ্গলবার পৌর নিগম অভিযানের ডাক দিয়েছিলো হাওড়া বিজেপি। রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক উমেশ রাইয়ের নেতৃত্বে বিজেপি কর্মীরা মিছিল করে পৌর নিগমের দিকে এগোতে থাকে।

নিগমের সদর দফতরের আগেই ব্যারিকেড করে রেখেছিলো হাওড়া সিটি পুলিশ। সেই ব্যারিকেডকে ভেঙে এগোনোর চেষ্টাও করে বিজেপির কর্মীরা। এরপর তাঁরা রাস্তায় বসে পরে ডেঙ্গি মোকাবিলাতে পৌর নিগমের ব্যর্থতার বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। আজকের কর্মসূচিতে উপস্থিত কর্মীদের মধ্যে উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো।
মঙ্গলবারের কর্মসূচির নেতৃত্বে থাকা বিজেপি নেতা উমেশ রাই অভিযোগ করেন মুখ্যমন্ত্রী ও ফিরহাদ হাকিম ডেঙ্গি নিয়ে যতই দাবি করুক না কেন হাওড়া শহরে ডেঙ্গির পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক। গোটা শহর ডেঙ্গির আতুরঘর হয়ে উঠেছে বলেই তিনি দাবি করেন। পাশাপাশি তিনি জানান অল্প বৃষ্টিতেই শহরের রাস্তায় জল দাঁড়িয়ে যাচ্ছে। কয়েকদিন কেটে গেলেও সেই জল নামছে না। এতে মশার উপদ্রপ বাড়ছে তাঁর সঙ্গে বাড়ছে ডেঙ্গিতে মৃত্যুর সংখ্যা। হাওড়া শহরের বেহাল নিকাশি ব্যবস্থার জন্যই ডেঙ্গির প্রকোপ বেড়েছে বলেই অভিযোগ করেন উমেশ। এছাড়াও তিনি বলেন শহরের সব প্যাথেলাজি সেন্টারে দিনে ২০-৩০ টি ডেঙ্গির নতুন কেস ধরা পড়ছে। হাসপাতালে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। তিনি আরও বলেন মুখ্যমন্ত্রী হাওড়া শহরের সভাতে এসে বলে গেছিলেন ১০০ কোটি টাকা নাকি ইতিমধ্যেই নিকাশির পাইলট প্রজেক্ট করতে খরচ হয়ে গেছে। তবে সেই টাকা কোথায় কি ভাবে খরচ হয়েছে কেউ জানে না। এখনও অল্প বৃষ্টি হলেই নগর নিগমের গেটের সামনেই জল দাঁড়িয়ে যায়। ওই ঘটনায় জমা জলে বিদ্যুৎপিষ্ট হয়ে সরকারী দফতরের কর্মী মারা যায়। এছাড়াও উমেশ অভিযোগ করেন পৌর নিগমের কোনও পরিকল্পনা নেই। একশো দিনের কাজের লোক দিয়ে কাজ করানো হচ্ছে। খোলা ড্রেন অপরিষ্কার অবস্থায় পড়ে আছে। শুধু বড় বড় কথা আর মিটিং করে যাচ্ছে পৌর নিগম। এঁদের কাছে সাফাই কর্মীদের জন্য মাস্ক, গ্লাভস, চশমা থেকে শুরু করে ধোঁওয়া দেওয়ার যন্ত্র অব্ধি নেই। মানুষের মৃত্যু হলেও পৌর নিগমের কিছু যায় আসে না। শুধু সরকারী অর্থ নয়ছয় করতেই এঁরা বসে আছে বলে অভিযোগ করেন উমেশ।প্রসঙ্গত চলতি বছরের জানুয়ারি মাস থেকে এখনও অব্দি ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৩৮২ জনের বেশি। যার মধ্যে গত মাসে শতাধিকের বেশি মানুষ ডেঙ্গিতে নতুন করে আক্রান্ত হয়েছে। হাওড়া পৌর নিগমের আক্রান্তের সংখ্যা জেলার ভিত্তিতে ৩৬% বলেই সূত্রের খবর। যদিও ২০১৯ সালে জানুয়ারি থেকে ডিসেম্বর অব্ধি মোট ২৫০০ মানুষ আক্রান্ত হয়েছিলেন। যদিও চলতি বছর এই সংখ্যার অনেক বেশি ডেঙ্গি আক্রান্ত হাওড়া শহরে। প্রকৃত তথ্য পৌর নিগম লুকোছে বলেও অভিযোগ বিজেপির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *