ডুয়ার্স

ডুয়ার্সে বেড়াতে আসার পরিকল্পনা করছেন? তবে এখনই জেনে নিন।

আগামীকাল থেকে তিন মাসের জন্য ডুয়ার্সের সমস্ত জাতীয় উদ্যান অভয়ারণ্য সংরক্ষিত বনাঞ্চল গুলিতে প্রবেশ বন্ধ! তাই ডুয়ার্সের পাহাড়ি পরিবেশে আসলেও আর প্রকৃতি দর্শন হবে না! প্রাকৃতিক জীবজন্তু দের সঙ্গে সাক্ষাৎ হবে না! বর্ষাকাল মানেই বন্যপ্রাণীদের প্রজননের সময়! আর তাই বর্ষাকালে বন্ধ করে দেওয়া হয় অভয়ারণ্য জাতীয় উদ্যান।

এবারেও তার অন্যথা হলো না। প্রতিবছরের নতুন এই বছরেও বন্যপ্রাণীদের প্রজননের জন্য ১৬ই জুন থেকে ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত দেশের অন্যান্য জাতীয় উদ্যানের মতন ডুয়ার্সের গরু মারা চাপরামারি জলদাপাড়া বক্সা সহ বিভিন্ন সংরক্ষিত বনাঞ্চল বন্ধ থাকবে। পর্যটকরা আসলেও আর প্রবেশ করতে পারবেন না এই সকল বনাঞ্চলে। সেই সঙ্গে বন্ধ থাকবে হাতি সাফারি এবং জঙ্গল সাফারি ।

জারি করা হলো পর্যটকদের জঙ্গলে প্রবেশে নিষেধাজ্ঞা। এই সময় জঙ্গলে প্রবেশ করে যাতে বন্যপ্রাণীদের কেউ বিরক্ত করতে না পারে এবং ক্ষতি না করে তার জন্য বনদপ্তরের প্রতিবছর নিষেধাজ্ঞার জারি করা হয়। আগামী তিন মাসের জন্য জঙ্গলে প্রবেশ করে হাতি ময়ূর বাইসন সহ অন্যান্য বন্যপ্রাণী দেখার সুযোগ পাবেন না পর্যটকরা । তিন মাস পর পরিস্থিতি আবার স্বাভাবিক হলে তখন জঙ্গল এবং হাতি সাফারির সুযোগ পাবেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *