তমলুকপূর্ব মেদিনীপুর

ঠিক যেনো নেতাজীর বার্তা! জেলা শাসকের নজরকাড়া বক্তব্যে, মুহূর্তেই বেঁচে উঠলেন ‘দি গ্রেট লিডার’।

পূর্ব মেদিনীপুর: নেতাজির জন্মদিন উপলক্ষে তমলুক বহিচবেরিয়া হাইস্কুলে অনুষ্ঠিত হয় বার্ষিক ক্রীড়া সংস্কৃতি ও পুরস্কার বিতরণী সভা। সেখানে এসেই সমাজ পরিবর্তনের স্বার্থে নজর কারা বক্তব্য রাখেন ডি.এম। তাঁর এমন অভিনব কায়দায় বলা কথাগুলো নজর কারে উপস্থিত স্রোতা মহলে। নড়ে বসেন প্রায় সকলেই। ছোটো থেকে বড়ো সকলের মনেই দাগ কাটে নিঃসন্দেহে।

নেতাজির জন্মদিনে এ যেনো তাঁকে দেওয়া শ্রেষ্ঠ উপহার! নেতাজি সুভাষচন্দ্র বসু চিরটাকাল স্বপ্ন দেখতেন স্বাধীন ভারত গড়ার। মনুষ্যমনে চেতনা বিকাশে তিনি থাকতেন সদা ‘এক্টিভ’। শুধু দেশের স্বাধীনতা না, দেশকে স্বাধীন করতে গেলে মানুষকে হতে হবে মন থেকে স্বাধীন। তাইতো একদা তিনি বলেছিলেন, “তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেবো”। অর্থাৎ ঘুরে ফিরে সেই একই বার্তা- মানুষকে পিছিয়ে এলে হবে না, নির্ভয়ে সঠিক কর্ম করে যেতে হবে তবেই পরিবর্তন সম্ভব। সেই সদা এক্টিভ গ্রেট লিডারের জন্মদিনেই সমাজ পরিবর্তনের পাশাপাশি সুন্দর পরিবেশ গড়ার বার্তা দিলেন জেলার অন্যতম এক্টিভ রক্ষক ডি.এম সাহেব। শিশু মন আকর্ষণে প্রথমটা রঙ্গ রসিকতা দিয়ে বক্তব্য শুরু করেন তিনি।

বক্তব্য থেকে এটা পরিষ্কার যে নিজেকে যদি ভালো রাখতে হয়, ভালোভাবে থাকতে হয়, সর্বোপরি দেশকে ভালো রাখতে হয় তবে জাতি ধর্ম নির্বিশেষে শিক্ষার বিস্তারই একমাত্র পথ। তাই সবার আগে শুধরে ফেলতে হবে নিজেকে, সেই শোধরানোর জন্যই করতে হবে পড়াশোনা- নেতাজির জন্মদিনে সমাজ পরিবর্তনে মূলত এমনটাই বক্তব্য রাখেন ডি.এম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *